ভারত

‘৬৫ আর ‘৭১-এর যুদ্ধ লড়েছিলেন, ‘অপারেশন ব্লু স্টারেও’ ছিল ভূমিকা, এবার কৃষকদের সমর্থনে পৌঁছালেন দিল্লী বর্ডারে

বাংলা হান্ট ডেস্ক: কেন্দ্রের আনা তিনটি নতুন কৃষি আইন নিয়ে ক্রমশ উত্তাল হচ্ছে রাজধানী ও সীমান্তবর্তী এলাকা। শেষ কয়েকমাস ধরে পঞ্জাব ও হরিয়ানায় কৃষকরা বিক্ষোভ দেখালেও তা ফলপ্রসূ না হওয়ায় এবার তারা দিল্লির পথে। তবে মূল দিল্লিতে প্রবেশের আগেই তাদের পুলিশ আটকালেও তারা দিল্লি সীমান্তে ধর্নায় বসে।

ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসেছেন কৃষক প্রতিনিধিরা। যদিও তা ফলপ্রসূ না হওয়ায় আন্দোলন এখনও চলছে। যত দিন যাচ্ছে সেই আন্দোলন আরও তীব্রতর হচ্ছে। দেশের নানা প্রান্তের মানুষ এই কৃষকদের সমর্থন জানিয়েছেন। কদিন আগেই কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়ে সেখানে গিয়েছিলেন শাহিনবাগের দাদি। আর এবার কৃষকদের সঙ্গেই বিক্ষোভে অংশ নিলেন ৮২ বছরের প্রাক্তন সেনাকর্মী কেরন সিং [Keran Singh]। তিনি ১৯৬০ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ভারতীয় সেনায় কর্মরত ছিলেন।

১৯৮৭ সালে ভারতীয় সেনা থেকে অবসর নেন কেরন সিং। তিনি উত্তরপ্রদেশের হাথরস থেকে দিল্লি পৌঁছেছেন স্রেফ কৃষকদের সমর্থন জানানোর জন্য। হাবিলদার কেরন সিং দেশের হয়ে ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধও লড়েছিলেন। অবসর গ্রহণের পর তিনি কৃষক সংগঠনের সঙ্গে যুক্ত হন।

সারা জীবন অদম্য সাহসিকতার পরিচয় দেওয়া কেরন সিংয়ের কাছে এই কৃষক আন্দোলন ‘জীবন-মরণের’ লড়াইয়ের মতো। তিনি সাফ জানিয়েছেন, সরকার যতক্ষণ না এই তিনটি বিল প্রত্যাহার করছে, ততক্ষণ তিনি কোথাও যাবেন না।

Back to top button