টাইমলাইনপশ্চিমবঙ্গ

প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের রেজাল্ট, প্রথম দশে স্থান পেল ৮৬ জন ছাত্র-ছাত্রী

বাংলা হান্ট ডেস্কঃ মাধ্যমিকের ফল প্রকাশের পর ১০০% ছাত্র-ছাত্রী পাশ করায় কিছুটা সমালোচনার মুখে পড়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এরইমধ্যে আজ ছিল উচ্চ মাধ্যমিকের রেজাল্ট। বিকেল চারটে থেকে রেজাল্ট ঘোষণা করার কথা ছিল, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। সেই অনুযায়ী ঘোষণা করা হলো উচ্চ মাধ্যমিকের ফলাফল।

সংসদের দেওয়া তথ্য অনুযায়ী এবার রাজ্যে মোট পরীক্ষার্থী ছিল ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন। তাদের মধ্যে পাশ করেছে ৭ লক্ষ ৯৯ হাজার ৮৮ জন। অর্থাৎ প্রায় ৯৭.৬৯%। প্রতি জেলাতেই পাসের হার ৯০ শতাংশের বেশি। সংসদ জানিয়েছে রেজাল্ট নিয়ে যদি কোনো ছাত্রছাত্রী অসন্তুষ্ট হয় তাহলে তারা রিভিউয়ের জন্য আবেদন করতে পারবে। আগামী ২৬ জুলাইয়ের আবেদনপত্র সংসদের অফিসে জমা দিতে হবে। ছাত্র-ছাত্রীরা সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক/ শিক্ষিকাকে আবেদন করবে। তিনি সেই আবেদন পৌঁছে দেবেন সংসদে।

যদিও নিয়ম মতো মেধা তালিকা প্রকাশ করা হয়নি তবে সংসদ তরফে জানানো হয়েছে। এবার উচ্চ মাধ্যমিকের সর্বোচ্চ নম্বর পেয়েছেন মুর্শিদাবাদের একজন মুসলিম ছাত্রী। তার প্রাপ্ত নম্বর ৪৯৯। প্রথম দশে জনের মধ্যে রয়েছে ৮৬ জন। সংসদ আরও জানিয়েছে, এ বছর কলা বিভাগে পাশ করেছে ৯৭.৩৯ শতাংশ ছাত্র-ছাত্রী। এছাড়া বিজ্ঞান বিভাগে ৯৯.৭৭ শতাংশ এবং বাণিজ্য বিভাগে ৯৯.০৮ শতাংশ ছাত্র-ছাত্রী পাশ করেছে। ছেলে ও মেয়েদের পাশের হার প্রায় সমান।

করোনার জন্য পরীক্ষা না হলেও গতবারের তুলনায় ফার্স্ট ডিভিশনের সংখ্যা এবছর কমেছে। সংসদ জানিয়েছে এ বছর ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৩ লক্ষ ১৯ হাজার ৩২৭ জন।

Related Articles

Back to top button