টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

নারীশক্তির জয়জয়কার, মমতা সহ রাজ্যের মন্ত্রীসভায় বাংলার ৯ মেয়ে

বাংলাহান্ট ডেস্কঃ দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী হলেন বাংলার (west bengal) মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। একুশের নির্বাচনের তৃণমূলের (tmc) প্রধান শ্লোগান ছিল- ‘বাংলা নিজের মেয়েকেই চায়’। আর নির্বাচনের ফলাফল প্রকাশ হতেই এই শ্লোগান সত্য প্রমাণিত হয়। হ্যাট্রিক করে আবারও বাংলার মুখ্যমন্ত্রীর আসন ছিনিয়ে নেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি।

বাংলার মেয়ে সোমবারই তাঁর মন্ত্রীসভা গঠন করলেন। আর সেই মন্ত্রীসভায় নারীশক্তির জয়জয়কার চোখে পড়ার মতন। মুখ্যমন্ত্রীকে নিয়ে তাঁর ক্যাবিনেটে মহিলা মন্ত্রী হলেন মোট ৯ জন। উল্লেখযোগ্যভাবে এবারে এই ক্যাবিনেটে জায়গা পেলেন জঙ্গলমহলের তিন মহিলা মন্ত্রী। শশী পাঁজা, চন্দ্রিমা ভট্টাচার্য, রত্না দে নাগ, ইয়াসমিন সাবিন, শিউলি সাহার সঙ্গে মন্ত্রীত্ব পদে শপথ নিলেন সন্ধ্যারাণী টুডু, জ্যোৎস্না মান্ডি ও বীরবাহা হাঁসদারাও।

দায়িত্ব পেয়ে শপথ নিয়ে সাবিনা ইয়াসমিন জানালেন, ‘বাংলার মানুষ এবং মমতা ব্যানার্জিকে ধন্যবাদ জানাচ্ছি আমি। মালদার উন্নয়নের আমি আপ্রাণ চেষ্টা চালিয়ে যাব’।

শিউলি সাহার কথায়, ‘তিনবার বিধায়ক হয়ে দলের হয়ে আগেও কাজ করেছি। মন্ত্রীসভায় জায়গা পেয়ে খুবই আনন্দিত আমি’।

চন্দ্রিমা ভট্টাচার্য বললেন, ‘আমাকে কাজ করার সুযোগ করে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীকে ব্যক্তিগতভাবে কৃতজ্ঞতা জানাই’।

তৃণমূলে এসে মন্ত্রীত্ব পেয়ে বীরবাহা হাঁসদা জানান, ‘এবার রাজ্যের প্রতি দায়িত্ব অনেকখানি বেড়ে গেল। জঙ্গলমহলে উন্নয়নের স্বার্থে আরও সুন্দরভাবে কীভাবে কাজ করা যায়, সেই দায়িত্ব পালন করব’।

tmc leader arrested on Nandigram

জঙ্গলমহল থেকে মন্ত্রী হওয়ার পর সন্ধ্যারানি টুডু জানিয়েছেন, ‘আমাদের নেত্রী মমতা ব্যানার্জির দেওয়া দায়িত্ব সঠিকভাবে পালন করব’।

অন্যদিকে জ্যোৎস্না মান্ডির কথায়, ‘মেয়েরা যে শুধু হেঁশেল সামলায় তা নয়, সব কাজ করতে পারে তা আবারও প্রমাণ হল। আমাদের উপর ভরসা রাখায় দিদির প্রতি কৃতজ্ঞ আমরা’।

Related Articles

Back to top button