টাইমলাইনভারতআন্তর্জাতিক

বিশ্বমঞ্চে লাগাতার বাড়ছে ভারতের গুরুত্ব, ভ্যাকসিনের জন্য সাহায্য চাইল এই ৯ টি দেশ

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে এই মহামারির ভ্যাকসিনের দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ববাসি। ভারতের (india) থেকে এই পরিস্থিতিতে ৯ টি দেশ সাহায্যের আশায় অপেক্ষা করছে। ভারতে উৎপাদিত ভ্যাকসিনের ইকে তাকিয়ে রয়েছে বহু দেশ। বর্তমান সময়ে ভারত করোনা ভ্যাকসিন উৎপাদনের পাশাপাশি রপ্তানি করতেও প্রস্তুত। ব্রাজিল, মরেক্কো, সৌদি আরব, বাংলাদেশ, মায়নমার, দক্ষিণ আফ্রিকার মত দেশ ভারতের থেকে করোনা ভ্যাকসিনের জন্য সাহায্য চেয়েছে।

সূত্রের খবর, বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কাকে করোনা ভ্যাকসিন দিয়ে সাহায্য করবে ভারত। পাশাপাশি বিদেশ মন্ত্রালয়ের প্রবক্তা অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ভারত প্রথম থেকেই করোনা মহামারির বিরুদ্ধে সবার আগেই রুখে দাঁড়িয়েছে। এমনকি ভরা করোনা মহামারির সময় সাহায্যও করেছে বহু দেশকে।

pm modi 7815 Bangla Hunt Bengali News

করোনা ভাইরাসের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়ছেন, বর্তমান সময়ে দুটো করোনা ভ্যাকসিনকে সম্মতি দিয়েছে ভারত সরকার। পূর্বে বিদেশ থেকে মাস্ক, পিপিই কিট, ভেন্টিলেটর এবং টেস্টিং কিট আমদানি করত ভারত। কিন্তু বর্তমান সময়ে আমাদের দেশ আত্মনির্ভর হয়ে উঠেছে। কিন্তু এখন ভারতের থেকে ভ্যাকসিনের সাহায্য চাইছে বিভিন্ন দেশ। পাশপাশি দেশের মানুষদেরও ভ্যাকসিন প্রয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে।

Mass vaccination of corona vaccine will be given soon in india

ভারতের থেকে ১২ মিলিয়ন করোনা টিকার সাহায্য চেয়েছে নেপাল। পুনের সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ায় প্রস্তুত ১ মিলিয়ন ডোজের সাহায্য চেয়ছে ভুটান। মায়ানমারও সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার থেকে সাহায্য চেয়েছে। অন্যদিকে বাংলাদেশ কোভিশিল্ড টিকার ডোজের সাহায্য ছেয়েছে। এছাড়াও বিভিন্ন দেশ যেমন ব্রাজিলও চিঠি মারফত ভারতের থেকে করোনা টিকার সাহায্য চেয়েছে।

Back to top button