স্টুডেন্ট ক্রেডিট কার্ডে লোন দিচ্ছে না অনেক ব্যাঙ্ক, এবার সমস্যা সমাধান করতে বড় সিদ্ধান্ত নিল নবান্ন

বাংলাহান্ট ডেস্কঃ স্টুডেন্ট ক্রেডিট কার্ড (student credit card) নিয়ে জট কিছুতেই কাটছে না। একের পর এক সমস্যা সামনে উদয় হচ্ছে। অনেক করে বলার পরও এখনও বেশকিছু ব্যাঙ্ক ছাত্রছাত্রীদের লোন দিতে টালবাহানা করছে। এবার সেই সমস্ত ব্যাঙ্কগুলোর উদ্দেশ্যে কড়া বার্তা দিল নবান্ন (nabanna)।

একুশের বিধানসভা নির্বাচনের পূর্বে বাংলার মানুষের জন্য একগুচ্ছ প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। আর নির্বাচনে জয়লাভ করেই প্রতিশ্রুতি মতন এক এক করে দেওয়া কথা রাখতে শুরু করেছেন মুখ্যমন্ত্রী। দুয়ারে রেশন থেকে শুরু করে লক্ষ্মী ভাণ্ডার, আবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড লোন, কাজ শুরু হয়েছে সর্বক্ষেত্রেই।

gchvvg

এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড লোনের ক্ষেত্রে বাংলার ছাত্রছাত্রীদের ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার ঘোষণা করেছে রাজ্য সরকার। যেখানে গ্যারেন্টার হিসাবে থাকছে খোদ রাজ্য সরকার। এই আর্থিক লোন নেওয়ার জন্য পড়ুয়াদের কোন কিছুই জমা রাখতে হবে না। আর এই অর্থ তাঁরা তাঁদের উচ্চশিক্ষার খাতে ব্যয় করতে পারবে।

কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে অনেক ব্যাঙ্ক কর্তৃপক্ষ পড়ুয়াদের এই লোন দিতে চাইছে না। একাধিক সমস্যা খাঁড়া করে ছাত্রছাত্রীদের হয়রানি করার খবর সামনে আসছে। বিষয়টি সরকাররে কানে যেতেই, ব্যাঙ্ক কর্তৃপক্ষকে একাধিকবার সতর্কও করা হয়। কিন্তু তাতেও কোন কাজ হয় না।

এবার সম্প্রতি নবান্নে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে এক পর্যালোচনা বৈঠক করা হয়। সূত্রের খবর, যে সমস্ত ব্যাঙ্কগুলো পড়ুয়াদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড লোন দিতে চাইছে না, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে নবান্ন। এবিষয়ে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদের। সেইসঙ্গে ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে দ্রুত এই সমস্যার সমাধান করার কথাও বলা হয়েছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর