হয়ে গেল কনফার্ম! ২৬ হাজার কোটি টাকায় সুখোই-30MKI বিমানের এতগুলি ইঞ্জিন তৈরি করবে HAL

বাংলা হান্ট ডেস্ক: গত বছর সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে প্রশংসা পেয়েছিল সরকারি সংস্থা Hindustan Aeronautics Limited তথা HAL। এদিকে, এই সংস্থা গত এক বছরে তার বিনিয়োগকারীদের বাম্পার মুনাফাও এনে দিয়েছে। ঠিক এই আবহেই “মেক ইন ইন্ডিয়া”-র প্রচার করতে গিয়ে, প্রতিরক্ষা মন্ত্রক পাবলিক সেক্টরের অ্যারোস্পেস কোম্পানি হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সাথে একটি বড় চুক্তি সম্পন্ন করেছে।

সুখোই-30MKI বিমানের এতগুলি ইঞ্জিন তৈরি করবে HAL (Hindustan Aeronautics Limited):

এমতাবস্থায়, এই চুক্তি থেকে কোম্পানি ও বিনিয়োগকারীরা ফের লাভবান হবেন বলে অনুমান করা হচ্ছে। মূলত, HAL (Hindustan Aeronautics Limited) এখন বায়ুসেনার ফাইটার জেট সুখোই-30MKI বিমানের জন্য ২৪০ টি অ্যারো-ইঞ্জিন তৈরি করবে। জানা গিয়েছে যে, প্রতিরক্ষা মন্ত্রক HAL-এর সাথে ২৬,০০০ কোটি টাকার এই চুক্তি করেছে। এই পদক্ষেপকে সরকারের “আত্মনির্ভর ভারত” উদ্যোগের একটি ইতিবাচক দিক হিসেবে দেখা হচ্ছে। এই অ্যারো-ইঞ্জিনগুলি HAL-এর কোরাপুট বিভাগ দ্বারা তৈরি করা হবে।

   

Hindustan Aeronautics Limited will manufacture engines for the Sukhoi-30MKI aircraft.

এগুলি সুখোই-৩০ বহরের অপারেশনাল সক্ষমতা বজায় রাখার জন্য ভারতীয় বায়ুসেনার (IAF) প্রয়োজনীয়তা পূরণ করবে বলে অনুমান করা হচ্ছে। উল্লেখ্য যে, প্রতিরক্ষা সচিব গিরিধর আরমানে এবং বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরীর উপস্থিতিতে মন্ত্রক এবং HAL (Hindustan Aeronautics Limited)-এর উচ্চ আধিকারিকরা এই চুক্তিতে স্বাক্ষর করেন। এই ২৪০ টি ইঞ্জিনের ডেলিভারি আগামী ৮ বছরের মধ্যে সম্পন্ন হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: চরাতেন গরু, মিলত ৮০ টাকার বেতন! এখন উপার্জন করছেন ৮ কোটি টাকা, চমকে দেবে রমেশের সফলতার কাহিনি

এখানে তৈরি হবে ইঞ্জিন: এই ইঞ্জিনগুলি HAL-এর কোরাপুট বিভাগ দ্বারা তৈরি করা হবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী HAL প্রতি বছর ৩০ টি অ্যারো-ইঞ্জিন সরবরাহ করবে। এদিকে, HAL (Hindustan Aeronautics Limited) দেশের ডিফেন্স ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেম থেকে সাহায্য নেওয়ার পরিকল্পনা করেছে। এর মধ্যে রয়েছে MSME এবং সরকারি ও বেসরকারি শিল্প। HAL-এর লক্ষ্য হল এই ইঞ্জিনের ডেলিভারির সময়সূচির শেষ নাগাদ দেশীয় সামগ্রীর ব্যবহার ৫৪ শতাংশ বৃদ্ধি করা। এর ফলে অ্যারো-ইঞ্জিন মেরামত এবং ওভারহল কাজে দেশীয় সামগ্রীর ব্যবহার বৃদ্ধিতেও সহায়তা করবে।

আরও পড়ুন: টিম ইন্ডিয়াতে আর চান্স পাবেন না ভারতের এই ২ তারকা খেলোয়াড়! শীঘ্রই নিতে পারেন অবসর

জানিয়ে রাখি যে, ভারতীয় বায়ুসেনার Su-30 MKI-এর ৬৩,০০০ কোটি টাকা মূল্যের একটি আপগ্রেড প্রোগ্রাম চলছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, AL-31FP ইঞ্জিনগুলি ভারতীয় বিমান বাহিনীর গুরুত্বপূর্ণ বিমান Su-30MKI বহরের অপারেশনাল প্রস্তুতি বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এদিকে, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (Hindustan Aeronautics Limited) ইতিমধ্যেই কোম্পানির নতুন চেয়ারম্যান হিসেবে ডি কে সুনীলকে নিয়োগ দিয়েছে। এর আগে ডিকে সুনীল এই কোম্পানির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টরের (সিএমডি) অতিরিক্ত দায়িত্বে ছিলেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর