‘সরকার চাইলে..,’ জিতে গেল রাজ্য, শিক্ষকদের করা মামলায় বড় রায় সুপ্রিম কোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর আগেই কপাল পুড়লো শিক্ষকদের (Teachers)। সুপ্রিম কোর্টে (Supreme Court) জোর ধাক্কা রাজ্যের শিক্ষক সংগঠনের। মাধ্যমিক স্তরে সহ-শিক্ষকদের বদলি নিয়ে মামলা হয়েছিল সর্বোচ্চ আদালতে। সেখানেই সুপ্রিম কোর্ট জানিয়ে দিল স্কুল সার্ভিস কমিশন অর্থাৎ এসএসসি (SSC) নিজের ইচ্ছা মতো যে কোনও জায়গায় বদলি করতে পারবে শিক্ষকদের। এদিন শিক্ষকদের যুক্তি খারিজ করে নির্দেশ দুই বিচারপতির ডিভিশন বেঞ্চের।

কি রায় দিল সুপ্রিম কোর্ট?

বৃহস্পতিবার বিচারপতি জে কে মাহেশ্বরী ও বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চে শিক্ষকদের বদলি সংক্রান্ত মামলাটি উঠেছিল। এসএসসি তরফে শিক্ষকদের বদলির সংক্রান্ত ১০ সি ধারা চালু করা হয়েছিল। এই ধারা অনুযায়ী রাজ্য সরকার চাইলে যে কোনও সময়, শিক্ষকদের যে কোনও জায়গায় বদলি করে দিতে পারে। এসএসসি-র মাধ্যমে সেই বদলি হয়।

   

এই আইনের বিরোধীতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্যের শিক্ষক সংগঠন। রাজ্যের ১৫৭ জন স্কুল শিক্ষকের বদলির সিদ্ধান্ত স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল তারা। এর আগে এই মামলায় শিক্ষকদের দূরে বদলির ক্ষেত্রে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তবে এদিন সেই নির্দেশ সরিয়ে নেওয়া হল।

আদালতে রাজ্য সরকারের যুক্তি ছিল ছিল, প্রত্যেক শিক্ষকই বাড়ির কাছাকাছি কোনো স্কুলে চাকরি করতে চাইছেন। এতে সমস্যার সৃষ্টি হচ্ছে। যে সমস্ত জেলায় ছাত্র-ছাত্রীর সংখ্যা বেশি কিন্তু শিক্ষক তুলনায় কম সেখানে পড়াশোনা চালিয়ে যেতে তাই শিক্ষকদের বদলি করা প্রযোজন। বৃহস্পতিবার এই মামলাতেই দুই বিচারপতির বেঞ্চের সাফ নির্দেশ, এসএসসি প্রয়োজনে যে কোনও জায়গায় শিক্ষকদের বদলি করতে পারে।

sc teachers

আরও পড়ুন: জামিন খারিজ! আরজি কর কাণ্ডে সন্দীপ-অভিজিতের সর্বোচ্চ শাস্তি? আদালতের মন্তব্যে তোলপাড়

সুপ্রিম কোর্টের এই রায় নিয়ে রীতিমতো মাথায় বাজ শিক্ষকদের। উল্লেখ্য, এই শিক্ষক বদলির ১০সি ধারায় বিশেষ কিছু ক্ষেত্রে ছাড় মেলে। যেমন দৃষ্টিহীনতা বা অন্যান্য নির্দিষ্ট শারীরিক কিছু সমস্যার ক্ষেত্রে শিক্ষকদের বিষয় বিবেচনা করা হয়ে থাকে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর