কাশফুলকে ইংরেজিতে কি বলে? ৯৯ শতাংশ ব্যক্তির কাছে নেই এই উত্তর, পুজোর মরশুমে এখনই নিন জেনে

বাংলা হান্ট ডেস্ক: আকাশে-বাতাসে এখন শুধুই পুজোর গন্ধ। রাস্তায় বেরোলেই ঢাকের আওয়াজ, আলোর রোশনাই, সেইসাথে মাইকে পুরোনো দিনের গান; এটাই বাঙালিদের দুর্গোৎসব। তবে মায়ের আগমনীর আভাস আমরা অনেক আগেই পেয়ে যাই। আকাশের পেঁজা তুলো মেঘ দেখে কিংবা ছাতিম আর শিউলির গন্ধতে। তবে এগুলি ছাড়াও আরও একটি বিশেষ ফুল আছে, যা দেখে বাঙালিদের মন নেচে ওঠে। আর সেটা হল কাশফুল (Kashful)।

শরৎকাল মানেই কাশফুল (Kashful):

শরৎকাল এলেই গ্রাম বাংলার মাঠে ঘাটে ভরে যায় কাশফুলে (Kashful)। সাদা লম্বা এই ফুলের সৌন্দর্যে মোহিত না হয়ে থাকাও যায় না। এমনকি আগমনীর শ্যুট করতেও সকলে কাশফুলের ক্ষেতই বেছে নেন। অনেক সেলিব্রেটিরাও কাশফুলের ভিড়ে এসে ফটোশ্যুট করে থাকেন। কিন্তু, আপনাকে যদি জিজ্ঞেস করা হয় কাশফুলকে ইংরেজিতে কি বলা হয়? আপনি কি বলতে পারবেন? আসলে এই উত্তর দিতে ১০০ বার হোঁচট খাবেন সকলে।

Kashful meaning in english.

কাশফুলের ইংরেজি কি: এত ট্রেন্ড, এত ব্যবহারের পর এই ফুলের ইংরেজি নাম না জানলে স্বাভাবিকভাবে লজ্জায় তো পড়তেই হবে। তাই জেনে নিন এর ইংরেজি নাম। কাশফুলকে (Kashful) ইংরেজিতে বলা হয় Wild Sugarcane বা Kans Grass। এটি আসলে ঘাস জাতীয় উদ্ভিদ। বিশেষ এই উদ্ভিদ নদীর তীর, মাঠ, ঘাটে জন্মাতে দেখা যায়। এমনকি আগমনী বার্তা বয়ে নিয়ে আসে এই কাশফুলের উপস্থিতি।

আরও পড়ুন: ভারতে এসেই সুর নরম! পর্যটকদের উদ্দেশ্যে মলদ্বীপে বেড়াতে যাওয়ার আর্জি মুইজ্জুর, জানালেন…..

কাশফুল বিভিন্ন কাজে লাগে: তবে মনে রাখবেন, কাশফুল যে শুধু সৌন্দর্য বৃদ্ধি করে তা নয়। কাশফুল (Kashful) ভূমিক্ষয় রোধ করে। কারণ, কাশফুলের শিকড় মাটিকে আঁকড়ে ধরে রাখতে সক্ষম, সেইসাথে মাটি আলগা হতে দেয় না। যদিও, একসময় কাশফুলের ডাঁটা দিয়ে বিভিন্ন রকমের হস্তশিল্প তৈরি করা হত। তবে বর্তমানে কাশফুলের ব্যবহার শুধু ফটোশুটের মধ্যেই সীমাবদ্ধ।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর