টাইমলাইনভারতরাজনীতি

৫  লাখ অব্দি আয়ে থাকবে না কোনও কর ঘোষনা কেন্দ্রের

ইতিমধ্যেই বাজেটের ফলাফল নিয়ে অনেক ক্ষেত্রেই হতাশ ভারতের একাধিক নাগরিক। বিগত চারমাসে বেশি কর আদায় হলেও চলতি বছরের বাজেট নিয়ে মানুষ কিছু আশা রাখতে সাহস পাচ্ছেন না।এদিকে এনআরসি, সিএএ, সিএবি,এনপিআর নিয়ে মানুষ চিন্তায় রয়েছেন।

পাশাপাশি বেড়ে চলেছে মুদ্রাস্ফিতি। কিন্তু তবুও কথায় আছে মানুষ আশায় বাঁচে।  আশা করা যায় যে এবার থেকে ভারতীয় অর্থনীতি ৫ শতাংশ হারে বৃদ্ধি কর কাঠামো পালটে আয়করের বোঝা কমালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।কর কাঠামো পালটে আয়করের বোঝা কমালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

 

আয়কর ব্যবস্থাকে সহজ করার পাশাপাশি আয়করের ছাড়ের ঊর্ধ্বসীমাও বাড়ানোর প্রস্তাব করলেন তিনি। নয়া প্রস্তাবে, ৫ লাখ পর্যন্ত আয়ের ক্ষেত্রে কোনও আয়কর দিতে হবে না।আজ বাজেট-ভাষণে অর্থমন্ত্রী আরও জানান, ৫ লাখ থেকে ৭.৫ লাখ পর্যন্ত আয়ের ক্ষেত্রে ১০% আয়কর দিতে হবে। ৭.৫ লাখ থেকে ১০ লাখ পর্যন্ত আয়ের ক্ষেত্রে ১৫% আয়কর এবং ১০ লাখ থেকে ১২.৫ লাখ পর্যন্ত ২০% আয়কর দিতে হবে।

আবার ১২.৫ লাখ থেকে ১৫ লাখ পর্যন্ত ২৫% আয়কর এবং ১৫ লাখ এবং তার বেশি আয়ের ক্ষেত্রে ৩০% আয়কর দিতে হবে। করদাতাদের জন্য চার্টার গঠনের কথা জানান অর্থমন্ত্রী। কারন অনেক সময়ে কর আদায়ের ক্ষেত্রে গ্রাহকদের অসুবিধা সহ্য করতে হয় তার জন্য থাকছে অনেক ব্যবস্থা। সব মিলিয়ে এইদিক থেকে একটু হলেও সুবিধা পেতে চলেছে দেশের আমজনতা।

Related Articles

Back to top button