টাইমলাইনভারতআন্তর্জাতিক

বিরাট সাফল্য ভারতের, নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বানিয়ে ফেলল ISRO

বাংলাহান্ট ডেস্কঃ বহির্দেশের শত্রুর সঙ্গে মোকাবিলা করতে ভারত (India) সর্বক্ষণ নিজের ক্ষমতা বাড়িয়ে চলেছে। স্থল, জল এবং বিমান সর্বক্ষেত্রের বাহিনীকে সদা প্রস্তুত রাখতে নিজেদের অস্ত্র ভাণ্ডার সমৃদ্ধ করে চলেছে। এই পরিস্থিতিতে ১১ ই নভেম্বর ভারত ইণ্ডিয়ান রিজিওনাল নেভিগেশনাল স্যাটেলাইট সিস্টেমকে (irnss) নিজেদের হাতের মুঠোয় আনতে সক্ষম হয় ভারত। এরফলে এই ক্ষমতা সম্পন্ন দেশের তালিকায় ভারতের নাম চতুর্থ স্থানে চলে এসেছে।

নির্ভর করতে হবে না অন্যদেশের উপর
আমেরিকা, রাশিয়া এবং চীনের পর এই ক্ষমতা এবার ভারতের হাতেও চলে এল। এর দ্বারা ভারত পূর্বে যেসকল বিষয়ের জন্য বিদেশি সাহায্যের উপর নির্ভর করে থাকত, বর্তমান সময়ে ভারত আত্মনির্ভর হয়ে উঠছে। নিজের ক্ষমতা বৃদ্ধি করতে দ্রুত গতিতে এগোচ্ছে ভারত। এই ক্ষমতাকে প্রস্তুত করতে সক্ষম হয়েছে ভারতীয় মহাকাশ অনুসন্ধান সংগঠন অর্থাৎ ISRO। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ক্ষমতার নাম দিয়েছেন নাওয়িক।

bjbjb Bangla Hunt Bengali News

এই সিস্টেমের কাজ
এই উচ্চ ক্ষমতা সম্পন্ন সিস্টেমকে দেশের একপ্রান্তে বসে অপ্রপ্রান্তের ১৫০০ কিমি দূরের এলাকাতেও সঠিক ভাবে প্রয়োগ করা যাবে। ওই অঞ্চলের শত্রুর উপস্থিতি সম্বন্ধে জানা দেবে। সুতরাং, ভারতের এই অস্ত্র চীন এবং পাকিস্তানের অবস্থা খারাপ করে দেওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত।

৭ উপগ্রহের এই সিস্টেমে একসঙ্গে ৪ উপগ্রহ নির্ঝঞ্ঝাটে কাজ করতে পারবে। কিন্তু বাকি ৩ টি উপগ্রহ সংগৃহীত তথ্যের সত্যতা প্রমাণে সাহায্য করবে। এই প্রতিটি উপগ্রহের দাম প্রায় ১৫০০ কোটি টাকার কাছাকাছি। ভারত মহাসাগরে জাহাজের নেভিগেশনের সাহায্যের জন্য সঠিক অবস্থান সম্পর্কে জানান নেওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে। এককথায় এটি GPS-এর কাজ করবে।

Modi 15th August speech red fort Bangla Hunt Bengali News

পূর্বে এই সিস্টেমের জন্য আমেরিকার উপর নির্ভর করে থাকলেও, বর্তমানে ভারত নিজের দেশের দ্বারা প্রস্তুত এই সিটেমের মাধ্যমে শত্রুর মোকাবিলা করতে পারবে। যা শত্রু দেশের পক্ষে আরও ভয়ঙ্কর হয়ে উঠল।

Back to top button