আন্তর্জাতিকটাইমলাইন

মিনি হিন্দুস্তান নামে পরিচিত এই দেশ, ৩৭% লোক ভারতীয়, কথা বলে ভারতীয় ভাষায়

বাংলাহান্ট ডেস্ক: দক্ষিণ প্রশান্ত মহাসাগরের(Pacific Ocean ) মেলানেশিয়ায় (melanesia) অনেক ভারতীয়(indians) বসবাস করেন। ভারতীয়রা পৃথিবীর অনেক প্রান্তেই ছড়িয়ে ছিটিয়ে আছেন। আর দক্ষিণ প্রশান্ত মহাসাগরের মেলানেশিয়ায় একটি দ্বীপরাষ্ট্র রয়েছে, এখানে বহু বছরে ধরে ভারতীয়রা বসবাস করছেন। ভারতীয়দের সংখ্যা প্রায় ৩৭ শতাংশ।

এই দেশকে বলা হয় মিনি হিন্দুস্তান 

দেশগুলিকে ‘মিনি হিন্দুস্তান’ বলা যেতেই পারে। কারণ
বিশ্বের প্রায় প্রতিটি দেশে, এরকম অনেক ভারতীয়রা আছেন । আর হিন্দিও এখানকার সরকারী ভাষায় অন্তর্ভুক্ত হয়েছে, যা সবাই বলে থাকেন মূলত। প্রচুর বন, খনিজ এবং জলজ উৎসের অধিকারী এই রাষ্ট্র হলো ফিজি। এই কারণেই প্রশান্ত মহাসাগরের দ্বীপপুঞ্জগুলির মধ্যে ফিজিকে সর্বাধিক উন্নত দেশ বলা হয়।ফিজির মূল আকর্ষণ হলো পর্যটন এবং চিনি রফতানি। ফিজি দ্বীপপুঞ্জ বিশ্বজুড়ে বিখ্যাত এবং এজন্য বিপুল সংখ্যক লোকও এখানে বেড়াতে আসে।

ফিজি দ্বীপের ইতিহাস 

বহু যুগ আগে ব্রিটিশরা এখানেই কাজের জন্য ভারতীয় শ্রমিককে এখানে আখের জমিতে কাজ করতে নিয়ে আসেন। কিন্তু এই শ্রমিকরা চুক্তি অনুযায়ী পাঁচ বছর পরে তারা যেতে চাইলে যেতে পারতো। কিন্তু এরপরেও বেশিরভাগ শ্রমিক কাজ করা উপযুক্ত বলে মনে করেছিলেন তবে পরে তারা ভারতে ফিরে আসতে পারেন নি। আর তারপর থেকেই তারা এখানে থেকে যান।

আগ্নেয়গিরি থেকে জন্ম ফিজি দ্বীপের 

বহু বছরে আগেই আগ্নেয়গিরির থেকে ফিজির উৎপত্তি হয়। ৩২২ টি দ্বীপ রয়েছে, যার মধ্যে ১০৬ টি দ্বীপএ মানুষ স্থায়ীভাবে বসবাস করে। এই দেশের বেশিরভাগ লক বাস করেন ভিটি লেভু এবং ভানুয়া লেভু নামক এই দুই দ্বীপে।  ফিজিতে বসবাসকারী হিন্দুরা হিন্দুস্তানের মতোই রামনবমী, হোলি এবং দিওয়ালি পালন করেন। এখানকার বৃহত্তম মন্দিরটি নাদি শহরে অবস্থিত, যা শ্রী শিব সুব্রামণ্য হিন্দু মন্দির নামে পরিচিত।

Back to top button