টাইমলাইনভারত

তীব্র ঝড় ও বৃষ্টিতে তছনছ উত্তরাখন্ড, এখনও পর্যন্ত মৃত্যু ৪০ এরও বেশি

বাংলাহান্ট ডেস্কঃ বর্ষা বিদায়কালে মরণ কামড় দিচ্ছে প্রকৃতি। একটানা বৃষ্টির জেরে জেরবার উত্তরাখণ্ড (uttarakhand) এবং কেরালা। বেশ কিছু এলাকার পরিস্থিতি ক্রমশ খারাপ হয়ে যাচ্ছে। মেঘভাঙা বৃষ্টি ও ধসে খুবই খারাপ অবস্থা তৈরি হয়েছে উত্তরাখণ্ডের একটি বড় অংশে। আটকে পড়েছেন বহু পর্যটক। সেইসঙ্গে গত কদিনের বন্যা এবং বৃষ্টির জেরে এখনও অবধি প্রাণ হারিয়েছেন প্রায় ৪০ জন।

ভারী বৃষ্টি আর ভূমিধসের কারণে নৈনিতাল, কেদারনাথের বহু এলাকায় জল জমে গিয়েছে। যার ফলে নৈনিতালেই প্রাণ হারিয়েছেন ২৫ জন। প্লাবিত হয়ে পড়েছে রাস্তাঘাট, ভেঙ্গে গিয়েছে সেতুও। আটকে পড়া মানুষজনকে উদ্ধার করতে কাজে লেগে পড়েছে উদ্ধারকারী দল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলে গোটা পরিস্থিতি বর্ণনা করেছেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী দেরাদুনে বলেন, ‘মেঘ ভাঙা এবং ভূমিধসের কারণে এই সকল এলাকায় বহু মানুষের আটকে থাকার আশঙ্কা রয়েছে। মানুষদের উদ্ধারের জন্য তিনটি সেনা হেলিকপ্টার এবং ত্রাণের ব্যবস্থা করা হচ্ছে। বেশি ক্ষতিগ্রস্থ এলাকা নৈনিতালে পাঠানো হবে দুটি হেলিকপ্টার’।

সেইসঙ্গে এই পরিস্থিতিতে বন্যা দুর্গত এবং মৃতদের জন্যও ক্ষতিপূরণ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী। তিনি বলেন, ‘রাজ্যে আগত এই প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রায় ৪০ জন মারা গিয়েছেন। সেই কারণে মৃতদের পরিবারকে ৪ লক্ষ করে টাকা এবং যাদের ঘর বাড়ি ভেঙে গিয়েছে তাঁদের ক্ষতিপূরণ বাবদ ১ লক্ষ ৯ হাজার করে টাকা দেওয়া হবে। সেইসঙ্গে যারা পশু ক্ষতির সম্মুখীন হয়েছেন, তাদেরও সাহায্য করা হবে’।

Related Articles

Back to top button