টাইমলাইনভারত

পুরোন গাড়ির উপর জারি হচ্ছে এক নয়া নির্দেশিকা, জানিয়ে দিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ পুরনো গাড়ির উপর জারি হতে চলেছে এক বিশেষ ধরণের ট্যাক্স। ঘোষণা করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari)। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন এই প্রস্তাব প্রথমে রাজ্যগুলকে দেওয়া হবে। তারপর তাদের মতামতও নেওয়া হবে।

কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন, গ্রীন ট্যাক্স বসান হবে পুরোন গাড়ির উপর। গাড়ির বয়স ৮ বছরের বেশি হলেই, সেইসমস্ত গাড়ির উপর বসানো হবে গ্রীন ট্যাক্স। সেইসঙ্গে ১০ থেকে ১৫ শতাংশ রোড ট্যাক্স বসানো হবে ফিটনেস সার্টিফিকেট পুনর্নবীকরণ করার সময়।

পাশাপাশি ১৫ বছরের পুরনো গাড়ির ক্ষেত্রে এই ধরণের কর চাপানো হবে। অত্যাধিক দূষণযুক্ত গাড়ির ক্ষেত্রে রোড ট্যাক্স দিতে হতে পারে ৫০ শতাংশ। ২০২২ সালের ১ লা এপ্রিল থেকে এই নয়া নির্দেশিকা জাতি হতে পারে বলেও জানা গিয়েছে।

গ্রীন ট্যাক্সে ছাড় পাবে শুধুমাত্র, কৃষি ক্ষেত্রে ব্যবহৃত ট্রাক্টর হারভেস্টার, ইলেকট্রিক গাড়ি এবং কম্প্রেশন, লিকুইফাইড পেট্রোলিয়াম জাতীয় বিকল্প জ্বালানির গাড়ি। যানবাহনের দ্বারা পরিবেশ দূষণের ক্ষেত্রে মানুষ যাতে আরও বেশি করে সতর্ক হতে পারে সেই কারণেই সরকারের এই নয়া পদক্ষেপ। তবে আরও জানা গিয়েছে, এই পদ্ধতির ফলে ট্যাক্সের থেকে যে পরিমাণ অর্থ পাওয়া যাবে, তা পরিবেশে দূষণ মোকাবিলার কাজে ব্যবহার করা হবে।

Related Articles

Back to top button