আন্তর্জাতিকটাইমলাইন

হাফিজ সাঈদের আত্মীয় সহ ৩ জনের ৩২ বছরের সাজা শোনাল পাক আদালত

বাংলাহান্ট ডেস্কঃ হাফিজ সাঈদের (Hafiz Saeed) নেতৃত্বাধীন জামাত-উদ-দাওয়ার মুখপাত্রকে ৩২ বছরের সাজা শোনাল পাকিস্তান আদালাত। সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাজা শোনাল পাক সন্ত্রাসবাদ বিরোধী আদালত। সন্ত্রাসবাদীদের আর্থিক সাহায্য করার অভিযোগে গ্রেফতার করা হয় দুজনকে।

২০১১ সালে মুম্বাইয়ের বেশ কয়েকটি জায়গায় আতঙ্কবাদী হামলার মাস্টারমাইণ্ড ছিলেন হাফিজ সাঈদ। জানা গিয়েছে, সন্ত্রাসবাদীদের আর্থিক সাহায্য করার অভিযোগে গ্রেফতার হওয়া দুজনের মধ্যে একজন আবার হাফিজ সাঈদের আত্মীয়।

অভিযুক্তদের সাজা শোনাল পাক আদালত
এক আধিকারিক জানিয়েছেন, ‘সন্ত্রাসবাদ বিরোধী আদালত বিচারক এজাজ আহমদ বাট্টার, জামাত-উদ-দাওয়াহের মুখপাত্র ইয়াহিয়া মুজাহিদকে ২টি এফআইআরের ভিত্তিতে ৩২ বছরের সাজা ঘোষণা করেন। একইসঙ্গে অধ্যাপক জফর ইকবাল এবং অধ্যাপক হাফিজ আব্দুল রহমান মাক্কিকে ২টি মামলা জন্য ১৬ বছর এবং ১ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছেন। দুই অভিযুক্তের মধ্যে অধ্যাপক হাফিজ আব্দুল রহমান মাক্কি হলেন হাফিজ সাঈদের এক আত্মীয়।

তিনি আরও জানিয়েছেন, সন্ত্রাসবাদীদের আর্থিক সাহায্য করার অভিযোগে জামাত-উদ-দাওয়ার দুই নেতা আবদুল সালাম বিন মোহাম্মদ ও তুকমান শাহের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছে। আদালত এই বিষয়ে ১৬ ই নভেম্বর সাক্ষী পেশ করার নির্দেশ দিয়েছে।

হাফিজ সইদ
প্রসঙ্গত, ২০২০ সালের ফেব্রুয়ারী মাসেই পাকিস্তান আদালত মুম্বই হামলার প্রধান পান্ডা হাফিজ সাঈদকে (Hafiz Saeed) ১১ বছরের জন্য হাজতবাসের সাজা ঘোষণা করে। জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সাঈদকে দুটি মামলায় সাড়ে ৫ বছর করে মোট ১১ বছরের জেল হেফাজত এবং সেইসঙ্গে  ১৫ হাজার টাকা জরিমানার সাজা শোনায় পাকিস্তান আদালত।

Back to top button