টাইমলাইন

দিলীপ কুমার থেকে বদলে এ আর রহমান, ধর্মান্তরের পরেই জয়যাত্রা শুরু রহমানের

বাংলাহান্ট ডেস্ক: অস্কার বিজয়ী সঙ্গীত শিল্পী এ আর রহমান (a r rahman)। আজ ৬ জানুয়ারি ৫৪ বছরে পা দিলেন এই প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী। কিন্তু এ আর রহমানের নাম কিন্তু প্রথম থেকেই এমনটা ছিল না। এমনকি প্রথমে তিনি হিন্দু ধর্মাবলম্বীই ছিলেন। পরে সুফি ধর্ম গ্রহণ করে নিজের নাম তিনি রাখেন এ আর রহমান।

জন্মের পর রহমানের নাম রাখা হয়েছিল দিলীপ কুমার। কিন্তু এই নাম তাঁর পছন্দ হয়নি। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছিলেন রহমান। দিলীপ কুমার নামটা যেন তাঁর সঙ্গে ঠিক মিলত না। কিন্তু নাম বদলানোর সময়েই প্রয়াত হন রহমানের বাবা। মা করিমা বেগম একা হাতেই কষ্ট করে বড় করেন রহমান ও তাঁর অন‍্য সন্তানদের।

AR Rahman 1200 Bangla Hunt Bengali News
সালটা ১৯৮৬। সেই সময় অসুস্থ সুফি পীর কাদরি সাহেবকে শুশ্রূষা করে সুস্থ করে তোলেন রহমানের মা করিমা বেগম। নিজের মেয়ের মতোই তাঁকে ভালবাসতেন পীর সাহেব। তাঁর কথায় ধীরে ধীরে প্রভাবিত হন করিমা বেগম ও রহমান। কিন্তু রহমান জানান, পীর সাহেব কোনোদিনই তাঁদের ধর্ম পরিবর্তনের কথা বলেননি।

এক সাক্ষাৎকারে রহমান জানান, নিজের ইচ্ছাতেই সুফি ধর্ম গ্রহণ করেছিলেন তাঁরা। তবে তার আগেই অবশ‍্য নিজের নাম পরিবর্তন করেন রহমান। এক হিন্দু জ‍্যোতিষীই নাকি তাঁকে মুসলিম নাম গ্রহণ করতে বলেন। মা করিমা বেগমই এ আর রহমান নামটা রাখেন ছেলের। এ আর রহমানের পুরো নাম আল্লাহ রাখা রহমান। নাম পরিবর্তনের পরেই ‘রোজা’ ছবিতে সুর দিয়েছিলেন রহমান।

প্রসঙ্গত, কিছুদিন আগেই প্রয়াত হন রহমানের মা করিমা বেগম। রহমান নিজেই সোশ‍্যাল মিডিয়ায় জানান এই খারাপ খবর। প্রখ‍্যাত সুরকার আর কে শেখরের স্ত্রী ছিলেন করিমা বেগম। ১৯৭৬ সালে মারা যান তাঁর স্বামী। তারপর থেকে ছেলে রহমান ও তিন মেয়ে এ আর রেইহানা, ইশরত কাদরি ও ফাতিমা শেখরকে নিয়েই ছিল তাঁর সংসার। এর আগে নিজের দুই মেয়ে খতিজা ও রহিমার সঙ্গেও মায়ের ছবি শেয়ার করেছিলেন এ আর রহমান।

Back to top button