টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

বড়সড় সিদ্ধান্ত মমতা ব্যানার্জীর, একবছর ব্যাপী নেতাজী স্মরণে গঠিত হল এক বিশেষ কমিটি

বাংলাহান্ট ডেস্কঃ ভোট বাজারে নিজের জায়গা অটুট রাখতে এক বড় সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee)। আগামী ২০২২ সালের ২৩ শে জানুয়ারী সর্বকালের অন্যতম সেরা বাঙালি নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Subhas Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকী। সেই উপলক্ষ্যে একবছর ধরে কর্মসূচীর আয়োজন করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

নেতাজীর ছুটি হোক জাতীয় ছুটি, দাবি মুখ্যমন্ত্রীর
ইতিমধ্যেই ২৩ শে জানুয়ারীকে ‘জাতীয় ছুটি’ হিসাবে ঘোষণা করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। কেন্দ্র এখনও অবশি কোন সিদ্ধান্ত না নিলেও, নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী আসার আগেই মুখ্যমন্ত্রী চাইছেন যাতে এই ছুটি ঘোষণা করা হয়ে যায়।

অনুষ্ঠান সূচী তৈরি করবে গঠিত কমিটি
নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে একবছর ধরে রাজ্য স্তর ছাড়িয়ে আঞ্চলিক স্তর পর্যন্তও নানা উৎসব অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে মুখ্যমন্ত্রীর। এক বছর ব্যাপী অনুষ্ঠানে কি কি আয়োজন করা হবে, কি ধরণের বিশেষ অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে সব কিছু মিলিতভাবে মুখ্যমন্ত্রীর গঠিত কমিটিতে ঠিক করা হবে।

কমিটিতে রয়েছেন
এই অনুষ্ঠান পালনের জন্য এক বিশেষ কমিটিও গঠন করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। অন্য কাউকে দায়িত্ব না দিয়ে সরাসরি নিজেই হলেন এই কমিটির কমিটির চেয়ারপার্সন। সেইসঙ্গে এই কমিটিতে রয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং অমর্ত্য সেন রয়েছেন। পাশাপাশি শঙ্খ ঘোষ, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, চিত্রী যোগেন চৌধুরী ও শুভাপ্রসন্ন, নৃসিংহপ্রসাদ ভাদুড়ি, জয় গোস্বামী, সুবোধ সরকার এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সহ বেশ কয়েকজন বিশিষ্ট বাঙালিও রয়েছেন এই কমিটিতে।

Back to top button