টাইমলাইনআন্তর্জাতিক

করোনা অতীত, আসছে আরও একটি ভয়ঙ্কর মহামারী! বিশ্বকে সতর্ক করল ‘হু”

বাংলাহান্ট ডেস্ক : করোনা ভাইরাস এখনো সম্পূর্ণভাবে ছেড়ে যায়নি আমাদের। পুনরায় রীতিমতো উদ্বেগজনক ভাবে এই ভাইরাস ফিরে এসেছে চীনে। এরই মধ্যে নতুন চিন্তার কথা শোনালো “ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন” বা “হু।” বিজ্ঞানীরা সম্প্রতি “ডিজিজ এক্স” নামের একটি রোগের কথা উল্লেখ করেছেন। ইবোলা, মারবার্গ, মার্স, জিকার পাশাপাশি নতুন করে আতঙ্ক তৈরি করেছে “হু” এর “এক্স ডিজিজ।”

বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইতিমধ্যেই ২৫ টিরও বেশি ভাইরাস ও ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছেন ৩০০-রও বেশি গবেষক। মনে করা হচ্ছে এইগুলির মাধ্যমে পৃথিবীতে ফের একবার ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ। বিজ্ঞানীরা এটাও জানাচ্ছেন যে ফের একবার মহামারী হওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা। বিশ্বস্বাস্থ্য সংস্থা অজানা এই রোগকে “ডিজিজ এক্স” বলে উল্লেখ করছে। তাদের মতে, আরও একটি আন্তর্জাতিক মহামারীর কারণ হতে পারে এই ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, “ডিজিজ এক্স” জেনেটিক রোগ হতে পারে। ফলে এই রোগটিও ছোঁয়াচে হতে পারে অতীতের করোনার মতই। মানুষ থেকে অন্য প্রাণী বা অন্য কোন প্রাণী থেকে মানুষ অথবা মানুষ থেকে মানুষ কিংবা প্রাণী থেকে প্রাণীর মধ্যে এই রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

World Health Organization,Epidemic,Warning,Pandemic,x disease

অতীতে করোনা ছাড়াও বহু মহামারী ভয়ংকর আকার ধারণ করেছে পৃথিবীতে। কোভিড-১৯, ইবোলা ভাইরাস, মারবার্গ ভাইরাসঘটিত রোগ, লাস্সা ভাইরাস, মার্স এবং সার্স, নিপা, জিকা যার মধ্যে অন্যতম। এই তালিকায় ফের একটি নাম যুক্ত হতে চলেছে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। আর সেটি হল “ডিজিজ এক্স।”

Related Articles