টাইমলাইনবিনোদনভিডিও

বাংলার মাটিতে বসে হিন্দি? লজ্জা করে না? শ্রোতাকে ‘ছাগল-বলদ’ বলে কুৎসিত আক্রমণ নচিকেতার

বাংলাহান্ট ডেস্ক: একদিকে অব‍্যাহত হিন্দি বনাম দক্ষিণী ইন্ডাস্ট্রির লড়াই। অন‍্যদিকে বাংলার সঙ্গে হিন্দির রেষারেষিও দেখা যাচ্ছে গত কয়েক মাস ধরে। সৌজন‍্যে সঙ্গীতশিল্পী রূপঙ্কর বাগচী (Rupankar Bagchi)। জাতীয় স্তরের সঙ্গীতশিল্পী কেকে (KK) কে অপমান করে নিজেই নিজের পায়ে কুড়ুল মেরেছিলেন তিনি। সে বিতর্ক এখন অনেকটাই স্তিমিত। কিন্তু সম্প্রতি নচিকেতা চক্রবর্তীর (Nachiketa Chakraborty) একটি মন্তব‍্য ফের উসকে দিল বিতর্ক।

নচিকেতার একটি ভিডিও সম্প্রতি বেশ ছড়িয়ে পড়েছে নেটমাধ‍্যমে। একটি লাইভ অনুষ্ঠান চলাকালীন মঞ্চে মেজাজ হারাতে দেখা গিয়েছে গায়ককে। এক শ্রোতা হিন্দি গান শোনানোর আবদার করতেই ক্ষেপে যান নচিকেতা। ক্ষোভ উগরে দিয়ে প্রশ্ন করেন, বাংলা গানে কী অসুবিধা?


ভিডিওতে নচিকেতাকে বলতে শোনা যায়, “কেন বাংলা গানে কী অসুবিধা? বাংলার মাটিতে বসে হিন্দি? লজ্জা করে না? ছাগল! এই কথাটা বিহারে গিয়ে বলতে পারবে যে বাংলা শুনব? হাড় গুঁড়ো গুঁড়ো করে দেবে! বুদ্ধি নেই বলদ!”

নচিকেতার ভিডিওটি ভাইরাল হতে দুভাগে বিভক্ত হয়ে গিয়েছেন নেটনাগরিকরা। একদল গায়ককে সাধুবাদ জানিয়েছেন বাংলার পক্ষে দাঁড়িয়ে হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে মুখ খোলার জন‍্য। অন‍্য পক্ষ অবশ‍্য তীব্র সমালোচনা করেছে নচিকেতার। একজন শিল্পীর কাছে এমন ভাষা, ব‍্যবহার আশা করা যায় না বলেই ক্ষোভ উগরে দিয়েছেন তারা।

বাংলা পক্ষ অবশ‍্য প্রশংসাই করেছে নচিকেতার। বাংলা ভাষা বলে জীবিকা নির্বাহ করে যেসব বাঙালি গায়ক গায়িকা, নায়ক নায়িকা তাদের নচিকেতাকে দেখে শেখা উচিত বলেও মন্তব‍্য করেছে বাংলা পক্ষ।

উল্লেখ‍্য, কেকে বনাম রূপঙ্কর বিতর্কের সময়েও সবার বিপক্ষে গিয়ে জাতীয় পুরস্কারজয়ী শিল্পীর পাশে দাঁড়িয়েছিলেন নচিকেতা। এবার ফের বাংলার মাটিতে হিন্দির আধিপত‍্যের বিরুদ্ধে সরব তিনি। শুধু একজন শিল্পীর মঞ্চের উপরে দাঁড়িয়ে শ্রোতার উদ্দেশে এমন শব্দ চয়ন কতটা শোভনীয় তা নিয়ে প্রশ্ন উঠছে।

Related Articles

Back to top button