টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

মমতা কে নিয়ে মিম! নদিয়া থেকে গ্রেফতার যুবক, মুখ্যমন্ত্রীকে অবমাননার অভিযোগে বাজেয়াপ্ত মোবাইল

বাংলাহান্ট ডেস্ক : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) নিয়ে সোশ্যালমিডিয়ায় (Social Media) আপত্তিজনক মিম বানানোর অভিযোগে নদিয়া থেকে গ্রেফতার হল এক ব্যক্তি। কলকাতা পুলিসের গুন্ডা দমন (Crime Brunch) ও গোয়েন্দা শাখার আধিকারিক এবং তারাতলা থানার পুলিসকর্মীদের যৌথ অভিযানে ৩০ বছর বয়সি তুহিন মণ্ডলকে গ্রেফতার করা হয়।

সোমবার তারাতলা থানায় একটি অভিযোগ দায়ের করেন গোরাচাঁদ রোডের বাসিন্দা ২২ বছর বয়সি সাগর দাস। একাধিক ইউটিউব চ্যানেলের নামে অভিযোগ দায়ের করেন সাগর। তিনি লেখেন, এই চ্যানেলগুলোতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বলা বিভিন্ন বক্তৃতাকে আর্থিক লাভের জন্য আপত্তিকর এবং অবমাননাকর ভাবে পরিবেশন করা হয়েছে। এই ধরনের মিম থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসাত্মক ঘটনা ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন সাগর দাস।

সোমবারই এই অভিযোগের ভিত্তিতে ‘টিকটকার প্রচেতা’, ‘টোটাল ফান বাংলা’, ‘রেয়া প্রিয়া’, ‘সাগরিকা বর্মণ ভ্লগস’, ‘লাইফ ইন দুর্গাপুর’, ‘দ্য ফ্রেন্ডস ক্যাম্পাস’, ‘পুজা দাস ৯৮’ সহ আরও একাধিক ইউটিউবারদের বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিস। শুরু হয় তদন্ত। মঙ্গলবার, কলকাতা পুলিশের গুন্ডাদমন শাখা, গোয়েন্দা বিভাগ এবং তারাতলা থানার পুলিসের একটি দল পৌঁছে যায় নদিয়ার রানাঘাট পুলিস জেলার তাহেরপুরের পারুয়ায়। অভিযান চলাকালীন তাহেরপুর থানা এলাকার পারুয়া থেকে অভিযুক্ত তুহিন মণ্ডলকে গ্রেফতার করা হয়। তাঁর মোবাইল ফোনটি বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানা যাচ্ছে।

মাত্র কয়েক মাস আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নামে কুরুচিকর পোস্টের অভিযোগ তুলে গ্রেফতার করা হয়। ইউটিউবার রোদ্দুর রায়কে (Roddur Roy)। ‘কবিতা বিতান’ বইটির জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলা অ্যাকাডেমি পুরস্কার দেওয়া হয়। আর তা নিয়েই ফেসবুকে কয়েকটি কবিতা পোস্ট করেছিলেন রোদ্দুর রায়। যার শব্দ চয়ন ও ভাষা নিয়ে আপত্তি তোলা হয়। তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগও দায়ের করা হয়।

Related Articles