টাইমলাইনপশ্চিমবঙ্গ

কালিয়াগঞ্জে শুরু হল আধার সংশোধন,প্রথম “বাংলা হান্ট” জানাবে আপনাকে সেই গুরুত্বপূর্ণ তথ্য

 

অমিত সরকার : আধার এখন ভারতবাসীর অতি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। নতুন আধার করতে চান অথবা আধার কার্ড আছে এবং সেটি আপনি সংশোধন করতে চান, অথবা আধারে ইমেল আইডি/মোবাইল নম্বর সংযোজন করতে বা বদলাতে চান, আপনাকে আধার কেন্দ্রে যেতেই হবে। আধারের পরিষেবা পেতে গেলে আপনাকে আধার কেন্দ্রে স্বশরীরে হাজির হতে হবে, কারণ আধারে একচুল পরিবর্তন করতে গেলে প্রয়োজনীয় নথি সহ বায়োমেট্রিক অথেন্টিকেশন এর প্রয়োজন হয় এবং সেটি আপনার ফিঙ্গারপ্রিন্ট / আইরিশ স্ক্যান এর মাধ্যমে সম্পন্ন হয়।প্রতীক্ষার অবসান কালিয়াগঞ্জ শুরু হল আধার সংশোধনের কাজ।
১-আধার কারেকশন,
২-আঁধারের সাথে ফোন এবং ৩-ইমেইল আইডির লিংক বায়োমেট্রিক কারেকশন,
৪–এনরোলমেন্ট কারেকশন সমস্ত কাজের প্রক্রিয়া শুরু হয়েছে কালিয়াগঞ্জ এর এইচডিএফসি ব্যাংকের ওপর।

বহুদিন দিন বন্ধ থাকার পর আধার এর কাজ শুরু হয়েছে 18- 9 -2019 তারিখে।নাম লিখাবার সময় সকাল 10 টা থেকে বিকেল তিনটে তিরিশ। প্রতিদিন 16 জন করে নাম লেখানোর ব্যবস্থা। কালিয়াগঞ্জ এ এইচডিএফসি ব্যাংকের শাখায় চলছে। এই আধার সংশোধনের কাজ।

এই আধার সেবা কেন্দ্রের প্রধান এনরোলমেন্ট অপারেটরে চিরঞ্জিত পাল জানান “প্রতিদিন এই নাম লেখার ব্যবস্থা রয়েছে। একজন লোক একদিনে দুজনের নাম অন্তর্ভুক্ত করতে পারবেন। এই নামের লিস্ট ধরে ডেট অনুযায়ী উপস্থিত থাকতে হবে। বায়োমেট্রিক ছবি সংশোধনের জন্য 50 টাকা এবং আধার ডাউনলোড কালার প্রিন্ট সম্বন্ধীয় সংশোধনের জন্য 30 টাকা ধার্য করা হয়েছে।যে সমস্ত বাচ্চাদের বয়স 5 বছর তাদের আপডেট এবং 15 বছর বয়সী বাচ্চাদের আধার আপডেট এর জন্য কোন টাকা লাগবে না।

প্রার্থীকে নিজে উপস্থিত থেকে আধার সংশোধনী কাজ করাতে হবে। এবং বিনামূল্যে একটি ফরম দেওয়া হবে সেই ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে নির্ধারিত তারিখে। যদি সেই ব্যক্তি উপস্থিত থাকতে না পারে তবে পরবর্তী ক্ষেত্রে আবার নাম নথিভুক্ত করতে হবে।

যার যে বিষয়ে আধার সম্বন্ধীয় সমস্যা রয়েছে তাকে সেই বিষয়ক সমস্ত নথি ও তার জেরক্স কপি নিয়ে উপস্থিত থাকতে হবে।

কোন বাচ্চার জন্মের পর আধার কার্ড নতুন করে ইস্যু করাতে হয় তবে অবশ্যই সে বাচ্চাকে বসতে শিখতে হবে। কারণ কাউকে ধরে নিয়ে ফটো তোলানো যাবে না।

প্রসঙ্গত উল্লেখ্য বিভিন্ন কারণে এইচডিএফসি ব্যাংকে আধারের কাজ বহুদিন বন্ধ থাকার পর আবার এই কাজ শুরু হয়েছে।

Leave a Reply

Close
Close