fbpx
টাইমলাইনভারত

স্বাধীনতা দিবসের দিন বীরচক্রে সম্মানিত হচ্ছেন অভিনন্দন বর্তমান

বাংলা হান্ট ডেস্ক : বালাকোটে ভারতের এয়ার স্ট্রাইকের পরের দিনই সীমান্ত পেরিয়ে ভারতের আকাশে ঢুকে পড়ে পাক যুদ্ধবিমান এফ-১৬। সফল ভাবে এফ-১৬ ধ্বংস করে ও পাকিস্তানের মাটিতে বন্দি হয়েও বীরত্বের পরিচয় দেন অভিনন্দন বর্তমান।এজন্য বীরচক্র সম্মানে ভূষিত করা হচ্ছে তাঁকে।

এছাড়াও এই স্বাধীনতা দিবসে কীর্তি চক্রে ভূষিত হতে চলেছেন জওয়ান প্রকাশ যাদব এবং সিআরপিএফ-এর ডেপুটি কম্যান্ডার হর্ষপাল সিং।
২০১৮-র নভেম্বরে কুলগামে সন্ত্রাসবাদীদের সংঘর্ষে প্রাণ হারান যারা দুজনেই।

উইং কম্যান্ডর অভিনন্দন বর্তমানের যুদ্ধকালীন সময়ে বীরত্বের পরিচয় দিয়ে পাওয়া এটি দেশের তৃতীয় সর্বোচ্চ সম্মান।পরমবীর চক্র হল যুদ্ধকালীন পরিস্থিতিতে বীরত্বের জন্য পাওয়া সর্বোচ্চ সম্মান। এই ক্ষেত্রে দ্বিতীয় সর্বোচ্চ সম্মান হল মহাবীর চক্র।

প্রসঙ্গত শৌর্য চক্র পেতে চলেছে বাহিনীর আরও ১৪ জন সদস্য। শান্তির সময়ে বীরত্বের পরিচয় দিয়ে পাওয়া দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ সম্মান হল কীর্তি চক্র ও শৌর্য্য চক্র। এই ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান হল অশোক চক্র।গত ২৭ february পাকিস্তানের সঙ্গে সংঘর্ষের কারণে অশান্ত সময়ে ফাইটার কনট্রোল হিসেবে উল্লেখযোগ্য অবদান রেখে যুদ্ধসেবা পদক পাচ্ছেন বায়ুসেনার স্কোয়াড্রন লিডার মিন্টি আগরওয়াল।

Leave a Reply

Close
Close