টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

‘পঞ্চায়েত ভোটে দাদাগিরি চলবে না’, তৃণমূল কংগ্রেস কর্মীদের উদ্দেশ্যে কড়া বার্তা অভিষেকের

বাংলা হান্ট ডেস্কঃ আসন্ন লোকসভা নির্বাচন আর তার পূর্বে বাংলা সহ দেশের বিভিন্ন প্রান্তে মানুষের মন জয় করতে মরিয়া তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। গত বিধানসভা নির্বাচনে বিপুল পরিমাণ ভোটে জয়লাভ করলেও পরবর্তী ক্ষেত্রে একাধিক দুর্নীতিতে নাম জড়িয়েছে শাসক দলের। বর্তমান সময়ও ভালো যাচ্ছে না তাদের। এর মাঝে ২০২৪-এ নির্বাচনকে সামনে রেখে আগামী পঞ্চায়েত ভোটে জিততে মরিয়া তৃণমূল। সেই লক্ষ্যে এদিন দলীয় সাংগঠনিক বৈঠক থেকে সকল কর্মীদের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। অভিষেকের বার্তা, “পঞ্চায়েত ভোটে কোনরকম দাদাগিরি করা চলবে না।”

এদিন দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারের নেতাদের সঙ্গে বৈঠক চলাকালীন অভিষেকের মন্তব্য আসলে পঞ্চায়েত ভোটের পাশাপাশি লোকসভা নির্বাচনকেও মাথায় রেখে করা হয়েছে বলে মত বিশেষজ্ঞদের। বৈঠকে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বলেন, “পঞ্চায়েত ভোটে কোনরকম দাদাগিরি দেখানো চলবে না। যে কোন স্থানের ব্যক্তিগত ক্ষমতা কিংবা থানায় গিয়ে দাদাগিরি দেখানো থেকে বিরত থাকতে হবে।”

বিশেষজ্ঞদের মতে, গত পঞ্চায়েত নির্বাচনে শাসক দলের বিরুদ্ধে একাধিক অভিযোগ ওঠে আর পরবর্তীতে ২০১৯ লোকসভা নির্বাচনে বাংলায় মুখ থুবড়ে পড়ে তৃণমূল কংগ্রেস। ফলে আগামী সময়ে এর পুনরাবৃত্তি কোনমতেই চাইছে না তারা। এদিন বৈঠকে অভিষেক বলেন, “সভায় কত ভিড় হল, সেটা কিন্তু শেষ কথা কখনোই নয়। প্রত্যেকের ভোট যাতে ভোট বাক্সে এসে পৌঁছায়, সেই বিষয়টি মাথায় রাখতে হবে। এর জন্য প্রতিটি বুথে গিয়ে মানুষের জন্য কাজ করতে হবে, জনসংযোগ তৈরি করতে হবে।”

উল্লেখ্য, পঞ্চায়েত ভোটকে মাথায় রেখে ইতিমধ্যেই বাংলায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে তৃণমূল কংগ্রেস। সংগঠনে একাধিক পরিবর্তন ঘটানোর পাশাপাশি দলীয় কর্মীদের মানসিকভাবেও চাঙ্গা করে চলেছেন শীর্ষ নেতৃত্বরা। এদিন উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলার নেতাদের সঙ্গে বৈঠক করে মূলত ব্লক কমিটির দায়িত্ব বন্টন করার লক্ষ্যে শান দেন অভিষেক। তবে শুধুমাত্র বৈঠক নয়, পরবর্তী সময়ে উত্তরবঙ্গে গিয়ে বেশ কয়েকটি সভাও করতে চলেছেন তৃণমূল নেতা। ফলে স্বাভাবিকভাবেই পঞ্চায়েত ভোটে জেতার লক্ষ্যে তৃণমূল কংগ্রেস যে কতটা মরিয়া, তা ক্রমশ স্পষ্ট হয়ে উঠেছে।

Related Articles