fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

এবার দীঘায় গড়ে তোলা হবে সৌরবিদ্যুত কেন্দ্র ! খুব সস্তায় পাওয়া যাবে বিদ্যুৎ

এবার দীঘায় হতে চলেছে বাংলার সবথেকে বড় সৌরবিদ্যুত কেন্দ্র । এই নতুন উদ্যোগ একটা নতুন পরিবর্তন আনবে তা আর বলার অপেক্ষা রাখে না। এই সৌরবিদ্যুত কেন্দ্র গড়ে তুলবে বিদ্যুৎ বন্টন সংস্থা বা পিডিসিএল। আর এই সৌরবিদ্যুত কেন্দ্র কেন্দ্র গড়ে তোলার জন্য টেন্ডার ডাকা হবে, তাও আবার গ্লোবাল টেন্ডার।

রামনগর দু’নম্বর ব্লকের দাদনপাত্রবাড়ে ৫৬২ একর জমির উপরে ১২৫ মেগাওয়াট সৌরবিদ্যুত্‍ কেন্দ্রটি বানানো হতে চলেছে। এই সৌরবিদ্যুত কেন্দ্র ইঞ্জিনিয়ারিং প্রকিওরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন মডেলে বানানো হতে চলেছে। অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন সমুদ্রের ধারে নোনা জমিতে এই প্ল্যাণ্ট হতে চলেছে। নতুন করে আর জমি নেওয়া হবেনা, সকারের কাছে আগে থেকে যে জমি আছে সেখানেই গড়ে তোলা হবে সৌরবিদ্যুত কেন্দ্র।

 

অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন পুূ্ব ভারতে এর থেকে বড় আর সৌরশক্তির কেন্দ্র নেই ।  রামনগরের দাদনপাত্রবাড়ে সৌরবিদ্যুত্‍ কেন্দ্র থেকে যে ১২৫ মেগাওয়াট বিদ্যুত্‍ উত্‍পন্ন হবে, সেটার গ্রিড পাঠানো হবে। আর এইখানে সৌরবিদ্যুত কেন্দ্র বানানো হলে পরে প্রচুর লোক কাজ পাবেন। আমাদের দেশে এখন কাজের অনেক প্রয়োজন। কারন বহু মানুষ বেকার। আর বেকারদের সন্খ্যা দিন দিন বেড়েই চলেছে।

আর এই জন্য যে বিনিয়োগ করা হবে সেই টাকা আসবে জার্মানির তৃতীয় বৃহত্তম ব্যাংক কেএফডব্লু থেকে। জার্মানির তৃতীয় বৃহত্তম ব্যাংক কেএফডব্লু ৬০০ কোটি টাকা সহজ শর্তে ঋণ হিসেবে দেবে।  আর শরতানুস্ানু তিন বছর কোনও সুদ দিতেও হবেনা;।এখন শুধু দেখার এই কাজ কবে শুরু হয়। আশা করা হচ্ছে ঠীক মতন সব কিছু কাজ হলে এটা অনেক তাড়াতাড়ি সফল্ভাবে সম্পন্ন হবে। আর কিচগু মানুষ কাজ পাবেন। আর আমদের বাংলার একটা অন্যরকম উন্নতির পরিচয়ের দিক হতে চলেছে। প্রথমবার এত বড় সৌরবিদ্যুত কেন্দ্র হতে চলেছে দীঘায়।

 

 

Back to top button
Close
Close