fbpx
টাইমলাইনভারত

প্রি পেইড টু পোস্ট পেইড ,ভয়েস কলের সুবিধা মিলবে জম্মু কাশ্মীরে

গত বছর থেকেই জম্মু কাশ্মীরের পরিবেশ ছিল অশান্ত। তারপর থেকে অগাস্ট মাসে জম্মু ও কাশ্মীরে থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে সেখানকার বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে মোদি সরকার। রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবেও ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে। পরিস্থিতি এতটাই বিগরে গেছিলো যে ওখানে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। দাঙ্গা অশান্তি না ছড়ায় সে কারনে ইন্টারনেট বন্ধ হয়ে জাওয়ার পর বিদ্যুৎ পরিষেবা বন্দ করে দেওয়া হয়।

তাতে সমস্যায় পড়ে সাধারন মানুষ । কিন্তু এখন পরিস্থিতি আগের থেকে খানিক স্বাভাবিক ।জম্মু কাশ্মীরের প্রশাসনের আধিকারিক বলেন এবার থেকে প্রি পেইড এর সুবিধাও মেলার সম্ভাবনা আছে। কিছুদিন আগে থেকে পোস্ট পেইড এর সুবিধা মিলতে শুরু করেছিলো । তারপর সেখান থেকে এই সম্ভবনা একেবারে উড়িয়ে দেওয়া যায়না এটা জলদি বাস্তব হতে চলেছে। কারন কখন পরিস্থিতি বেসামাল হয়ে পড়বে সেটাও একটা চিন্তার দিক।

 

 

 

কিন্তু জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা জারি থাকায়, অর্থাৎ বিশেষ মর্যাদাপ্রাপ্ত অঞ্চল হওয়ায় সংবিধানের বেশ কিছু ধারা এখানে প্রযোজ্য ছিল না। এর জন্যই মোদী সরকার প্রথম থেকেই ৩৭০ ধারা তুলে দেওয়ার বিপক্ষে ছিল। ৩৭০ ধারা অনুযায়ী কাশ্মীর সরকার বিদেশ, যোগাযোগ ও প্রতিরক্ষা বাদে যে কোনও বিষয় নিজেরা সিদ্ধান্ত নিতে পারত।

এই নিয়ে কম জলঘলা হয়নি। কিন্তু সব মিলিয়ে ধুন্দুমার কান্ডের পর এখন পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রনে। তার মধ্যেই আবার নতুন করে কন অশান্তি না হয় সেইদিকে কেয়াল রাখার পাশাপাশি স্বাভাবিক নাগরিক জীবনে আনার জন্য এইসব করা হচ্ছে। প্রি পেইড , পোস্ট পেইড এর পাশাপাশি এবার থেকে মিলবে ভয়েস কলের সুবিধা। আশা করা হচ্ছে সব পরিকল্পনামাফিক রেখেই এই কাজ বাস্তবায়িত করা হবে জম্মু কাশ্মীরে ।

Back to top button
Close
Close