fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

বিজেপি নেতাদের নাম স্কুল সিলেবাসে , প্রশ্ন উঠছে শিক্ষা মহল নিয়ে

একাধিক বার বিভিন্ন কাজের নিরিখে বিজেপির পেছন ছাড়ছে না বিতর্ক । প্রথম থেকেই রাজ্যে শিক্ষা ব্যবস্থা নিয়ে একাধিক খারাপ প্রশ্ন তুলেছে নানা মহল। সময় মতন স্কুল হওয়া, পরিক্ষা পিছিয়ে যাওয়া ,বারবার সিলেবাস বদলে যাওয়া এসব নিয়ে অভিভাবকদের নানান অভিমত রয়েছে। এরপর আবার স্কুলের সিলেবাসে নাকি বিজেপি নেতাদের নাম । নাম রয়েছে বিজেপি নেতা মুকুল রায় ও কলকাতার প্রাক্তন তৃণমূল মেয়র,শোভন চট্যপাদ্ধায়ের  ।

অধুনা বিজেপি শিবিরে যোগদানকারী শোভনবাবুর ‘উজ্জ্বল’ উপস্থিতির ব্যাখ্যা দিতে গিয়ে নাকি এমন কান্ড ঘটেছে। এখন কিভাবে এই মারাত্মক ভুল সংশধোন করা সম্ভব হয় সেই চেষ্টা করছে রাজ্য শিক্ষা দপ্তর।  অষ্টম শ্রেণীর ইতিহাস বইতে নাকি পাওয়া গেছে এরকম সমসাময়িক কিছু রাজনৈতিক ব্যাক্তির নাম। তার মধ্যে বিজেপি নেতা মুকুল রায় ও কলকাতার প্রাক্তন তৃণমূল মেয়র,শোভন চট্যপাদ্ধায়ের  ছাড়াও আছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  নাম ।

 

 

প্রসঙ্গত অষ্টম শ্রেণীতে ইতিহাস বইয়ের নাম বদল করা হয়েছে। এমন কি বদলে গেছে সিলেবাস। ইতিহাস বইয়ের নাম করা হয়েছে “অতীত ও ঐতিহ্য” । বেশ কয়েক বছর ধরেই নাকি এই সমসাময়িক রাজনৈতিক বিষয়ের ওপর পড়ানো হচ্ছে। ২০২০-২১  শিক্ষা বর্ষের নতুন বই ইতিমধ্যে মিলেছে । কিন্তু ইতিহাস বইতে কেন এইসব ব্যাক্তিদের নাম থাকবে সেই নিয়ে প্রশ্ন করেছেন একধিক বিরোধী নেতারা। সিঙ্গুর আন্দোলন নিয়ে এই বইতে বিস্তার বিবরন লেখা আছে।

কিন্তু এসব রাজনৈতিক বিষয় নিয়ে ছোট ছোট ছেলে মেয়েদের পড়ানো হলে তারাই বা কি শিখবে , সেটাই আসল বিষয় । এই নিয়ে শিক্ষামহল তোল পাড় হলেও বেশ কিছু শিক্ষক শিক্ষিকা মুখ খুলেছেন। তারা বলেছেন দলে টানার জন্য বাচ্চা বাচ্চা ছেলে মেয়েদের তাদের এসব পড়ানো হচ্ছে। কিন্তু এর প্রভাব কিভাবে পড়বে তা এখনই বলা সম্ভব নয়, কারন তারা এখনও প্রাপ্তবয়স্ক নয়।

Back to top button
Close
Close