fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

সবজি উতপাদনে প্রথম স্থানে পশ্চিমবঙ্গ

ভারতের সব রাজ্যের মধ্যে সবজি উতপাদনের ক্ষেত্রে প্রথম স্থান পেলো পশ্চিমবঙ্গ । এর আগে এরকম কনো তথ্য মেলেনি। তবে সাম্প্রতিক একটি হিসেব থেকে এই নতুন তথ্য উঠে এসেছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে সবজি উতপাদন আমাদের রাজ্যে মানে পশ্চিমবঙ্গতে বেশি।

২০১৮-২০১৯ এর হিসেবে উঠে এসেছে এই তথ্য। পশ্চিমবঙ্গতে উৎপাদিত সবজির পরিমাণ ২৯.৫৫ মিলিয়ন টন, যা আমাদের দেশে সবথেকে বেশি। আর এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। তারা ২৭.৭১ মিলিয়ন টন সবজি উৎপাদন করেছে। ২০১৭-১৮ সালে পশ্চিমবঙ্গ ছিল দ্বিতীয় স্থানে। সেই অর্থবর্ষে ৭.৭০ মিলিয়ন টন সবজি উৎপাদন হয়েছিল রাজ্যে। সেবার এক নম্বরে ছিল উত্তরপ্রদেশ। তারা ২৮.৩২ মিলিয়ন টন সবজি উৎপাদন করেছিল।

 

 

হিসেব মতন ২০১৮-২০১৯ সালের মধ্যে এই ফলনের হার সবথেকে বেশি ছিলো। উত্তরপ্রদেশে ফলনের হার ১৪.৯ শতাংশ। মধ্যপ্রদেশ ৯.৬ শতাংশ এবং বিহার ৯ শতাংশ। গুজরাত ফলন করেছে দেশের মোট সবজির ৬.৮ শতাংশ।পশ্চিমবঙ্গ ফলনের হারে এগিয়ে থাকার কারনে দেশের সবজির ফলনের মাত্রা বজায় রাখা গেছে। পাশাপাশি আমাদের রাজ্যে যে আবহাওয়া তার ওপর ভিত্তি করেই দেশের ফলন আগের থেকে বেড়েছে। তাছাড়াও এর সবথেকে বড় অবদান রয়েছে চাষিদের ওপর। তারা সামঞ্জ্যশ্য বজার রেখে সময় বুঝে মেহনত করে এতো ফসল ফলিয়েছেন।

আর এই ফসলের জোগান দিতে পারার কারনে সময় মতন সব সবজি পাওয়া গেছে। ভারতের সব রাজ্যে স্বাভাবিকভাবে ফসল বন্টন হয়েছে। তাতে খুশি দেশের সাধারন মানুষ । এই নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন তিনি সবরকমভাবে চাষিদের সহায়তা করবেন। রাজ্যে ফলনের হার  যাতে বজায় রাখা সঅম্ভব হয়, সেই কথাই মাথায় রাখতে হবে। তিনি আরো জানান এই নিয়ে সচেতন হবেন, আর রাজ্যে ফলনের হার আগেরভ থেকে আরও বাড়িয়ে দেবেন, আর সাম্যতা বজায় রাখবেন।

 

Back to top button
Close
Close