fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

বিশ্বের প্রথম ভাসমান শহর তৈরি করছে আবু ধাবি, যা সুমানি-টর্নেডোদেরও রুখে দেবে

বাংলাহান্ট ডেস্কঃ সংঘর্ষপূর্ণ প্রাকৃতিক পরিবেশের মধ্যে থাকা সত্ত্বেও কিভাবে বিশ্বের (World) সামনে নিজেদের তুলে ধরা যায় তার নতুন দৃষ্টান্ত পেশ করছে আবরের দেশগুলি। জলের উপর শহর তৈরির পরিকল্পনা এবার নিয়েই নিল আবু ধাবির ওয়ার্ল্ড নগর ফোরাম (Urban Forum in Abu Dhabi)। আগামী ১০ বছরের মধ্যে আশা করা যাবে এই কল্পনা বাস্তবে রূপ নেবে। ভূমি থেকে প্রায় ১ কিমি দূরে এই শহর তৈরি করার চিন্তা ভাবনা করা হচ্ছে।

এই ধরনের শহরে জলবায়ু এবং পরিবেশের তারতম্য বজায় থাকবে বলে জানা গিয়েছে। ভাসমান শহরের (floating city) ধারণা এর আগেও ২০১২ সালে জাতিসংঘের আলচোনা প্রসঙ্গে উঠে আসে। তবে এই বিষয়টি নিয়ে এবারে সরাসরি ভাবতে শুরু করা হয়েছে। পরিকল্পনাটিকে বাস্তবে রূপ দেওয়ার জন্য এবারে কি কি পদক্ষেপ নেওয়া হবে সেই বিষয়েও আলোচনা শুরু হয়েছে।

একসঙ্গে প্রায় হাজার হাজার মানুষ একসঙ্গে থাকতে পারবে সেখানে। কৃত্রিম ভাবে সমুদ বানিয়ে সেখানে বিভিন্ন প্লাটফর্ম করে দেওয়া হবে। আশা করা যাচ্ছে এই জায়গায় বিদ্যুৎ, জল, আলো, হাওয়া নিয়ে কোন সমস্যা থাকবে না। বর্জ্য পদার্থ পুনর্ব্যবহারও করার ব্যাবস্থা থাকবে সেখানে। মানুষদের বিশেষ কোন অসুবিধা হবে না বলে জানায় তাঁরা।

আগামী ১০ বছরের মধ্যে এই ভাসমান শহর তৈরি করা হবে বলেও জানা গিয়েছে। দিন দিন মানুষের চাহিদা বেড়েই চলেছে। সেই চাহিদার কথা মাথায় রেখে ভোগ বিলাসি প্রিয় মানুষের জন্য এই ধরনের চিনা ভাবনা কিন্তু নজির বিহীন। এই কৃত্রিম শহর মানুষকে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ফেমন সুনামি, টর্নেডো, হ্যারিকেন থকেও রক্ষা করবে বলে জানা গিয়েছে।

Back to top button
Close
Close