fbpx
ক্রিকেটখেলাটাইমলাইন

ধোনি কিংবা বিরাট নন, যুবরাজের মতে ভারতের সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

মহেন্দ্র সিং ধোনি কিংবা বিরাট কোহলি নয়, বাঁহাতি তারকা ভারতীয় ব্যাটসম্যান যুবরাজ সিং এর কাছে অধিনায়ক একজনই, তিনি হলেন কলকাতার মহারাজ সৌরভ গাঙ্গুলি। এই সৌরভ গাঙ্গুলির অধিনাকত্বেই 2000 সালে ভারতীয় জাতীয় ক্রিকেট দলে অভিষেক ঘটে যুবির। এই 18 বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান নকআউট ট্রফিতে অভিষেকেই সকলের নজর কেড়েছিলেন। তারপর আর পিছন ফিরে তাকাতে হয়নি যুবিকে।

তারপর থেকে সৌরভের নেতৃত্বেই জাতীয় দলের নিয়মিত সদস্য হয়ে উঠেন যুবি। 2002 সালে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বেই ন্যাটওয়েস্ট ট্রফি জেতে ভারত, সেই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে মহম্মদ ফাইফ এবং যুবরাজের জুটিই পার্থক্য গড়ে দেয়। তারপর দাদার নেতৃত্বেই ঘরে ও বাইরে দেশের নাম উজ্জ্বল করতে থাকে ভারতীয় ক্রিকেট দল। তারপর ফের দাদার হাত ধরেই দক্ষিণ আফ্রিকার মাটিতে 2003 সালে বিশ্বকাপের ফাইনালে উঠে ভারত, তাতেও যুবির অবদান ছিল চোখে পড়ার মত। তারপর ধোনির নেতৃত্বে 2007 এবং 2011 সালে ভারত যখন বিশ্ব চ্যাম্পিয়ন হয় সেই টুর্নামেন্টে যুবি ম্যান অফ দ্যি টুর্নামেন্ট হয়েছিল।

কিন্তু কে ভারতের সেরা অধিনায়ক? এই প্রশ্নের উত্তরে যুবি জানিয়েছেন দুজনেই ভালো অধিনায়ক। ভারতীয় ক্রিকেটে দুজনেরই অবদান অস্বীকার করা যায় না। কিন্তু সৌরভ গাঙ্গুলির অধিনায়কত্বে খেলার সময় অনেক বেশি সুযোগ এবং সাহায্য পেয়েছি। যুবির মতে দাদাই ভারতের সেরা অধিনায়ক।

Back to top button
Close
Close