টাইমলাইনটাকা পয়সাআন্তর্জাতিক

শ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় বড় পরিবর্তন! আদানি নেমে এলেন চতুর্থ স্থানে, সেরা দশের বাইরে আম্বানি

বাংলা হান্ট ডেস্ক: এবার বিশ্বের শ্রেষ্ঠ বিলিয়নেয়ারদের তালিকায় বড় ধরণের রদবদল পরিলক্ষিত হয়েছে। কোম্পানির শেয়ারের বড়সড় পতনের কারণে, ভারতীয় শিল্পপতি গৌতম আদানি (Gautama Adani) এবং মুকেশ আম্বানি (Mukesh Ambani)-র মোট সম্পদের পরিমান উল্লেখযোগ্যভাবে কমেছে। এদিকে, শ্রেষ্ঠ ধনকুবেরের তালিকায় বর্তমানে আদানি তৃতীয় স্থান থেকে নেমে চতুর্থ স্থানে পৌঁছে গিয়েছেন। শুধু তাই নয়, আম্বানি সেরা দশের তালিকা থেকে ছিটকে গিয়ে আপাতত এই তালিকায় দ্বাদশ স্থানে রয়েছেন।

চতুর্থ স্থানে গৌতম আদানি: এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি এবং আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি দীর্ঘদিন ধরে শীর্ষ-১০ বিলিয়নেয়ারদের তালিকায় তৃতীয় স্থান দখল করে রেখেছিলেন। তবে এখন তিনি একধাপ পিছিয়ে গিয়েছেন। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে জানা গিয়েছে, ১১৯ বিলিয়ন ডলারের সম্পদের অধিকারী হয়ে ওই তালিকায় গৌতম আদানি চতুর্থ স্থানে রয়েছেন। এমনকি, তাঁর মোট সম্পদের পরিমান ক্রমশ কমছে।

আদানিকে ছাড়িয়ে গেলেন জেফ বেজোস: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গৌতম আদানি এবং অ্যামাজনের সহ-প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মধ্যে শ্রেষ্ঠ ধনকুবেরের তালিকায় তৃতীয় স্থানের জন্য লড়াই বহুদিন ধরেই দেখা যাচ্ছিল । এমতাবস্থায়, বর্তমানে জেফ বেজোসের মোট সম্পদ পৌঁছে গিয়েছে ১২০ বিলিয়ন ডলারে। যার পরিপ্রেক্ষিতে তিনি এই তালিকায় চতুর্থ স্থান থেকে তৃতীয় স্থানে উঠে এসেছেন।

প্রথম স্থানে রয়েছেন বার্নার্ড আর্নল্ট: বর্তমানে ফরাসি বিলিয়নেয়ার বার্নার্ড আর্নল্ট ১৯০ বিলিয়ন ডলারের সম্পদের অধিকারী। এমতাবস্থায়, তিনিই এখন বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন। অপরদিকে, ইলন মাস্ক ১৪৫ বিলিয়ন ডলারের সম্পদের মালিক হয়ে বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তির তকমা পেয়েছেন। উল্লেখ্য যে, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ১১১ বিলিয়ন ডলারের সম্পদের সাথে পঞ্চম স্থানে এবং প্রবীণ বিনিয়োগকারী ওয়ারেন বাফেট ১০৮ বিলিয়ন ডলারের অধিকারী হয়ে এই তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন।

অন্যান্যরা কোথায় রয়েছেন: ল্যারি এলিসন ১০০ বিলিয়ন ডলারের সম্পদ সহ বিলিয়নেয়ারদের তালিকায় সাত নম্বর স্থানে রয়েছেন। অপরদিকে, ল্যারি পেজ ৯২.৩ বিলিয়ন ডলারের অধিকারী হয়ে বিশ্বের অষ্টম ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন। পাশাপাশি, সের্গেই ব্রিন এখন ৮৭.২ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে নয় নম্বর স্থানে পৌঁছেছেন। এছাড়াও শীর্ষ দশের তালিকায় শেষে রয়েছে স্টিভ বলমারের নাম। তাঁর মোট সম্পদের পরিমান হল ৮৬.৭ বিলিয়ন ডলার।

mukesh ambani gautam adani

মুকেশ আম্বানি পৌঁছেছেন দ্বাদশ স্থানে: সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, শীর্ষ ১০ বিলিয়নেয়ারদের তালিকা থেকে ছিটকে গিয়েছেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। দীর্ঘদিন ধরে তিনি বিশ্বের অষ্টম ধনী হিসেবে বিবেচিত হলেও বর্তমানে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি এই তালিকায় দ্বাদশ স্থানে রয়েছেন। আপাতত তাঁর মোট সম্পদের পরিমান হল ৮৪.৭ বিলিয়ন ডলার।

Related Articles