টাইমলাইনভারত

কটি যুগের অবসান! NDTV থেকে সরলেন প্রতিষ্ঠাতা প্রণয় ও রাধিকা রায়! বোর্ডে এলেন আদানির প্রতিনিধিরা

বাংলাহান্ট ডেস্ক : বলা চলে শেষ হল একটি অধ্যায়। ভারতের বৈদ্যুতিন সংবাদমাধ্যমে বড়সড় রদলবদল। নিউ দিল্লি টেলিভিশন বা এনডিটিভি (NDTV) থেকে ইস্তফা (Resign) দিলেন প্রতিষ্ঠাতা প্রণয় রায় (Prannoy Roy) এবং তাঁর স্ত্রী রাধিকা রায় (Radhika Roy)। এনডিটিভির বোর্ড অফ ডিরেক্টর্সের সঙ্গে যুক্ত হলেন ধনকুবের গৌতম আদানির (Gautam Adani) প্রতিনিধি।

প্রসঙ্গত, এনডিটিভি পরিচালনা করে আরআরপিআরএইচ নামের একটি সংস্থা। গতকাল সোমবার এই সংস্থার পক্ষ থেকে জানানো হয় প্রতিষ্ঠাতারা তাঁদের শেয়ার ছেড়ে দিচ্ছেন। সেই শেয়ার কিনে নেবে আদানি গ্রুপ। মঙ্গলবার আরআরপিআরএইচ প্রাইভেট লিমিটেডের বোর্ড অফ ডিরেক্টর্সের বৈঠকে গ্রহণ করা হয় প্রণয় রায় ও রাধিকা রায়ের ইস্তফাপত্র।

গত অগস্ট মাসেই জানা যায়, এনডিটিভির প্রায় ২৯ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আদানি গোষ্ঠী। শুধু তাই নয়, এও জানা যায় যে আরও ২৬ শতাংশ শেয়ার কিনতে চায় গৌতম আদানির মিডিয়া শাখা। অবশ্য প্রাথমিকভাবে প্রণয় ও রাধিকা জানায়, এসব মিথ্যে রটনা। তাঁদের একরকম না জানিয়েই শেয়ার বিক্রি করা হয়। তাঁরা এও দাবি করেন, সংস্থার বেশির ভাগ শেয়ার থাকবে তাঁদের হাতেই।

গতকাল মঙ্গলবার আরআরপিআরএইচ প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে মুম্বই স্টক এক্সচেঞ্জকে বিবৃতি দিয়ে জানানো হয়, বোর্ড অফ ডিরেক্টর্সে এসেছেন সঞ্জয় পুগালিয়া, সুদীপ্ত ভট্টাচার্য, এবং সেনথিল সিন্নিহা চেঙ্গালভারায়ান। সঞ্জয় পুগালিয়া হলেন আদানিদের মিডিয়া শাখার মাথা।

আদানি গ্রুপ এনডিটিভি-র প্রমোটার সংস্থা আরআরপিআর হোল্ডিং প্রাইভেট লিমিটেডে ৯৯.৫ অংশিদারিত্ব নিয়ে নিয়েছে৷ ২০০৯ এবং ২০১০ সালে আরআরপিআর হোল্ডিং প্রাইভেট লিমিটেড-কে ৪০৩.৮৫ কোটি টাকা ঋণ দিয়েছিল আদানি গোষ্ঠী৷ এর বিনিময়ে যে কোনও মুহূর্তে এনডিটিভি-র ২৯.১৮ শতাংশ অংশিদারিত্ব হাতে নেওয়ার শর্ত রাখা হয়েছিল৷ আর সেই শর্তের বলেই হস্তান্তরিত হল এনডিটিভি।

Related Articles