আন্তর্জাতিকটাইমলাইনভারতরাজনীতি

রাহুলকে কটাক্ষ করায় ওবামাকে আক্রমণ অধীর চৌধুরী ও শিবসেনার

বাংলাহান্ট ডেস্কঃ রাহুল গান্ধীকে নিয়ে মন্তব্য করে এবার বিপাকে পড়লেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা (barack obama)। কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) থেকে শুরু করে শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত (sanjay raut), বাদ গেলেন না কেউই। ওবামাকে নিন্দা করার পাশাপাশি কটাক্ষ করা হল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও।

ওবামার স্মৃতিকথা
‘A Promised Land’- শীর্ষক বইয়ে নিজের স্মৃতিকথা লেখার পাশাপাশি বিশ্বের বেশ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্বের বিষয়ে নিজের অভিমত ব্যক্ত করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এই বইয়ে তিনি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং সোনিয়া গান্ধীর বিষয়েও নিজের অভিমত লেখেন। আর সেখানেই ঘটে বিপত্তি।

রাহুলের বিষয়ে অভিমত
নিজের স্মৃতিকথায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে নার্ভাস নেতা বলে ওবামা বলেন, ‘রাহুল গান্ধী একজন নার্ভাস এবং অগোছালো প্রকৃতির ব্যক্তি। তিনি এমন একজন ছাত্র, যে নিজের পড়াশুনার মাধ্যমে শিক্ষকের দৃষ্টি আকর্ষণ করতে চায়। তবে তাঁর মধ্যে হয় নতুন বিষয় বোঝানোর ক্ষমতা কম, কিংবা তত্‍পরতার অভাব থেকে গিয়েছে’।

অধীরের কটাক্ষ
এই ঘটনায় প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে  ‘কুয়োর ব্যাঙ’ বলে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী। তিনি আরও বললেন, ‘আমাদের নেতা রাহুল গান্ধী সম্পর্কে কোন মন্তব্য করার আগে অন্তত দুবার ভেবে নেবেন। নাহলে আপনার জানার বাইরেও অনেক কিছু থেকে যাবে। রাহুলের নামে কোন মন্তব্য করার আগে তাঁর সঙ্গে ব্যক্তিগত বা ভার্চুয়ালভাবে কথা বলে দেখতে পারেন। বাস্তবের মধ্যে থাকুন। পারলে আপনার ওই ‘কুয়োর ব্যাঙের মানসিকতা’ থেকে বেরিয়ে জগতটাকে দেখুন’।

আক্রমণ করলেন সঞ্জয় রাউতও
ওবামাকে আক্রমণ করতে ছাড়লেন না শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউতও। তিনি বলেন, ‘বিদেশী কোন রাজনীতিবিদ ভারতের একজন নেতা সসম্পর্কে কখনই এমন মতামত দিতে পারেন না। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার এই মন্তব্য অনভিপ্রেত এবং কুরুচিকর’। এই প্রসঙ্গে তিনি মার্কিন বর্তমান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে কটাক্ষ করে বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যে একটা পাগল লোক, সেটা কি কখনও আমরা বলতে পারি? পারি না’।

Back to top button