টাইমলাইনরাজনীতিআন্তর্জাতিক

এক সপ্তাহের জন্য নাশকতামূলক কাজ কমিয়ে আনতে রাজি হয়েছে তালিবান ঃ ঘোষণা আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির

এবার তালিবানের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করবে আমেরিকা ।বলা যেতে পারে একটা সুখবর দিয়েছে  আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। দিনের পর দিন বেড়েই চলছে নাশকতামূলক কাজ। আর এইজন্য  শুক্রবার মধ্যরাতে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ঘোষণা করেন, এদিন থেকেই এক সপ্তাহের জন্য নাশকতামূলক কাজ কমিয়ে আনতে রাজি হয়েছে তালিবান।

যদিও তিনি সাফ করে দিয়েছেন, এই সাতদিন ‘অ্যাক্টিভ ডিফেন্স স্ট্যাটাস’ বা রক্ষণাত্মক স্থিতিতে থাকবে কাবুলের বাহিনী। আফগান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মহিবের মুখপাত্র জাভিদ ফয়সল জানান, তালিবান ছাড়া অন্য জঙ্গি সংগঠন যেমন ইসলামিক স্টেটের বিরুদ্ধে অভিযান চলবে। তালিবানের বাড়বাড়ন্ত যে কতটা নতুন ক্রে বলার নেই ।

 

যার জন্য দেশের প্রচুর মানুষ মারা যাচ্ছেন । তাছাড়াও সব থেকে বড় ব্যপার হল তাদের কেউ আটকাতে পারে বা ক্ষমতা রাখে সেই নিয়েও অনেকে অনেক কিছু জানায়।  আর অন্যদিকে  তালিবানের দিক থেকে কোনও হামলা হলে তার কড়া জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সরকারি বাহিনীকে। যাতে তারা বাড়াবাড়ি না করতে পারে সেই নিয়ে চিন্তা প্রকাশ করেছে সরকার ।

এর পাশাপাশি সাতদিনের এই সংঘর্ষ বিরাম ঠিক মতো হলে ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখ তালিবানের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করবে আমেরিকা  , এমনটাই জানিয়েছে  মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও জানিয়েছেন,। তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এদিন পম্পেওর ঘোষণার পরই শান্তি চুক্তির কথা স্বীকার করছেন । আর সেই নিয়ে দেশের সাধারন জনগন যে একটু হলে শান্তির মুখ দেখতে পেতে চলেছেন । সেই নিয়ে কনো সন্দেহ নেই । আর   পেন্টাগন সূত্রে খবর, শান্তি চুক্তি স্বাক্ষর হলে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরে আসবে।  আমেরিকা ও আফগানিস্তানের সরকারি বাহিনীও ‘অভিযানের সংখ্যা কমিয়ে আনবে’।

Back to top button