টাইমলাইনআন্তর্জাতিক

ভারতের কাছে পাকবাহিনীর আত্মসমর্পণের ছবি দেখিয়ে পাকিস্তানকে তুলোধোনা আফগান উপরাষ্ট্রপতির

বাংলা হান্ট ডেস্কঃ তালিবানকে (Taliban) সমর্থন করা পাকিস্তানকে (Pakistan) আফগানিস্তানের উপ-রাষ্ট্রপতি (Vice President of Afghanistan) আমরুল্লাহ সালেহ (Amrullah Saleh) এমন কটাক্ষ করেছেন যে, যার কারণে ইমরান খানদের দিন কয়েকের জন্য ঘুম উড়তে চলেছে। সালেহ পাকিস্তানি সেনার ভারতীয় জওয়ানদের সামনে আত্মসমর্পণ করার ছবি পোস্ট করেছেন। সেই পোস্টে তিনি লিখেছেন, ‘আমাদের ইতিহাসে এরকম ঘটনা কোনদিনও হয়নি, আর না কোনদিনও হবে।” উল্লেখ্য, পাকিস্তান এখন চেষ্টা করছে যে আফগানিস্তান যেন আমেরিকান সেনা মোতায়েনের আগের মতো পরিস্থিতিতে ফিরে যায়। আর এই কারণে তাঁরা তালিবানকে পূর্ণ সমর্থন করছে।

আফগানিস্তানের উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ টুইট করে লেখেন, ‘আমাদের ইতিহাসে এ জাতীয় দৃশ্য কখনও দেখা যায়নি, আর কখনও দেখা যাবেও না। হ্যাঁ, গতকাল কিছু সময়ের জন্য আমি স্তম্ভিত হয়ে গিয়েছিলাম, যখন আমাদের উপর থেকে রকেট গিয়ে কিছু দূরে গিয়ে পড়েছিল। পাকিস্তানের প্রিয় টুইটারের হামলাকারীরা, এই ছবি দেখে আপনারা যেই ‘ঘা” পাবেন, সেই ঘায়ে তালিবান আর সন্ত্রাসবাদীরা প্রলেপ দিতে পারবে না। অন্য কোনও রাস্তা খুঁজে নিন।”

সালেহ যেই ছবিটি শেয়ার করেছিলেন, সেটি ১৯৭১ সালে পাকিস্তান যখন ভারতের কাছে যুদ্ধে নাস্তানাবুদ হয়েছিল, তখনকার। ভারতের কাছে মার খাওয়ার পর পাকিস্তান হার স্বীকার করে নিয়েছিল। সেই সময় পাকিস্তান ৮০ হাজার জওয়ান নিয়ে ভারতের সামনে আত্মসমর্পণ করেছিল। এরপর পাকিস্তানের আর্মি চীফ ভারতীয় সেনা প্রধানের সামনে সারেন্ডার কাগজে স্বাক্ষর করেছিল।

ভারতে কাছে পাকিস্তানের এমন নাস্তানাবুদ হওয়া ছবি শেয়ার করে আফগানিস্তানের উপ রাষ্ট্রপতি এটাই বার্তা দিতে চেয়েছে যে, তাঁরা পাকিস্তান আর তালিবানের সামনে হার মানবে না। তিনি এটাও বোঝাতে চেয়েছেন যে, পাকিস্তান আর সন্ত্রাসবাদীদের তাঁরা লড়াই করবে।

Related Articles

Back to top button