fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

২০ বছর পর ডাল ও আলুসেদ্ধ দিয়ে ভাত খাচ্ছিঃ বললেন মমতা ব্যানার্জী

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (COVID-19) পরিস্থিতিতে আসন্ন দুই সপ্তাহ খুবই সাবধানে থাকতে হবে ভারতবাসীকে। করোনা ভাইরাস যেভাবে তাঁর বিস্তার লাভ করেছে, তাতে করে আসন্ন দুই সপ্তাহ সকলকে সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক থেকে শুরু করে দেশের বিভিন্ন নেতারা।

এই পরিস্থিতিতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য বেশি বেশি করে বারবার খাওয়া উচিত। সব সময় পেট ভর্তি রাখলে, রোগ ভোগ অনেক দূরে চলে যায়। তাই জনগণের খাবারের পরামর্শ দিতে গিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee) জানালেন, এই পরিস্থিতিতে ২০ বছর পর তিনি এক চামচ ভাত, একটু ডালসেদ্ধ, আলুসেদ্ধ খাচ্ছেন তিনি। এবং সঙ্গে মুড়িও খাচ্ছেন তিনি।

সম্প্রতি মুখ্যমন্ত্রী উষ্ণ গরম জলে পাতি লেবুর রস খাওয়ার পরামর্শ দিয়েছিলেন রাজ্যবাসীকে। এবং তাঁর সঙ্গে বলেছিলেন, “করোনা ভাইরাসটা যেহেতু প্রথমে গলায় আটকে থাকে, তাই উষ্ণ গরম জলে লেবুর রস মিশিয়ে খেলে গলাটা ক্লিয়ার হয়ে যাবে। তাতে কিছুটা হলেও, রোগের প্রকোপ দূর হবে’। তবে এবার রাজ্যবাসীকে খাবারের পরামর্শ দিতে গিয়ে বললেন, ‘এই সময় একদম খালি পেটে থাকবেন না। সেদ্ধ ভাত খেলেও, তা পেট ভরে খাবেন। একদম খালি পেটে থাকবেন না। সবসময় জানলা দরজা খুলে রাখুন। এবং বেশি করে জল খান, শরীর সুস্থ থাকবে’।

এই কথা বলতে গিয়েই তিনি বললেন, প্রায় ২০ বছর পর তিনি এখন ডাক্তারদের পরামর্শ অনুযায়ী ভাত খাচ্ছেন। তাও পরিমাণে অনেকটাই কম। এক হাতা ভাত, এক হাতা ডালসেদ্ধ এবং আলুসেদ্ধ। অনেকেই জানেন, মুখ্যমন্ত্রী ভাত খান না। তিনি মুড়ি, চিঁড়ে জাতীয় শুকনো খাবার খান। কিন্তু এই প্রতিকূল পরিস্থিতিতে তিনি অল্প পরিমাণে ভাতও খাচ্ছেন।

তিনি আরও বলেন, ‘এই আগামী দু সপ্তাহ একদম কেউ ঘর থেকে বেরোবেন না। সেদ্ধ ভাত খেয়ে থাকুন, তাও ভালো। এখন কিন্তু একদমই লাটসাহেবি দেখানোর সময় নয়’। তাঁর এই কথার ব্যাখ্যা করে অপর এক আমলা বলেন, আসন্ন এই কটা দিন অনুগ্রহ করে কেউ বাইরে যাবেন না। এখন অযথা বাজারে গিয়ে ভিড় না করে, বাড়িতে যা আছে তাই খান। বাজারে গিয়ে এখন ভিড় বাড়ালে রোগ সংক্রমণের সম্ভাবনা বেশি থাকবে। তাই এখন বাড়িতেই থাকুন আর সুস্থ থাকুন।

Back to top button
Close
Close