আন্তর্জাতিকটাইমলাইনভারত

স্বাধীনতার ৭৩ বছর পর LOC সীমান্তবর্তী ভারতের তিনটি গ্রাম পেল বিদ্যুৎ পরিষেবা, খুশির হাওয়া উত্তর কাশ্মীরে

বাংলাহান্ট ডেস্কঃ স্বাধীনতার ৭৩ বছর পর ভারত (India) পেল আরও এক নতুন স্বাধীনতা। ভারী বরফপাতের কারণে পাকিস্তানের সীমান্তবর্তী কুপওয়ারা জেলার তিনটি গ্রামের প্রায়  ১৪,০০০ বাসিন্দা বছরের অর্ধেক সময়টা অন্ধকারেই কাটিয়েছেন এতদিন। এবার ঘুচতে চলেছে সেই সমস্যা।

পেল এবার বিদ্যুৎ পরিষেবা
কাশ্মীর পাওয়ার ডিস্ট্রিবিউশন কর্পোরেশন লিমিটেডের একটি প্রকল্পের আয়ত্তায় কেরান, মুন্ডিয়ান এবং পাতরু গ্রামের বিদ্যুৎ পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। বসানো হয়েছে একটি ৩৩ কিলোভল্ট ক্ষমতা সম্পন্ন লাইন, একটি সংযোগকারী স্টেশন স্থাপন এবং সব মিলিয়ে, মোট ৯৭৯ টি খুটি বসেছে সমগ্র এলাকা জুড়ে।

বাড়বে রোজগারও
পূর্বে সৌরবিদ্যুৎ এবং ডিজেল ইঞ্জিন চালিত জেনারেটরই ছিল একমাত্র ভরসা। এবার থেকে নতুন বিদ্যুৎ লাইন সংযুক্ত হওয়ার ফলে, তারা ২৪ ঘণ্টাই বিদ্যুৎ পরিষেবা পাবে। যার ফলে তাঁদের দৈনন্দিন কাজের পাশাপাশি রুটি রোজগারও বৃদ্ধি পাবে।

কাজ হয়েছে সীমানা বজায় রেখেই
লাইন অব কন্ট্রোল (LOC) থেকে মাত্র ৫০০ মিটার দূরে রয়েছে এই তিনটি গ্রান। সেই কারণে সীমান্ত এলাকার কথা মাথায় রেখে সেই ভাবেই সংযত ভাবে কাজ করতে হয়েছে সংস্থাকে। কাশ্মীর পাওয়ার ডিস্ট্রিবিউশন কর্পোরেশন লিমিটেড ব্যবস্থাপক অধিকর্তা মহম্মদ আইজ (Mohammad Aijaz Asad) জানিয়েছেন, ‘এলওসির কাছাকাছি এই অঞ্চলগুলি হওয়ায়, বিশেষত খুটি এবং হাই এক্সটেনশনের তারের স্থাপনা করতে গিয়ে ভৌগলিক সীমানা মাথায় রেখে করতে হয়েছে’।

লকডাউনে সহায়তা করেছে এলাকাবাসীও
গত দুই বছর ধরে চলতে থাকা এই কাজে বিশেষত জুলাইয়ের শেষ দুই সপ্তাহের মধ্যেই দ্রুতই সম্পন্ন করা গেছে। মহম্মদ আইজ জানিয়েছেন, ‘লকডাউন থাকায় এলাকাবাসীও এই কাজে সহযোগিতা করতে পেরেছে। যার ফলে গোটা কাজটি অনেক কম সময়ে সম্পন্ন করা গেছে’।

Back to top button
Close