টাইমলাইনভারতরাজনীতি

পাকিস্তানকে সমর্থন করার দেড় বছর পর দেখা দিলেন নবজ্যোত সিং সিধু! নতুন রূপে মাঠে নামলেন কংগ্রেস নেতা

বাংলাহান্ট ডেস্কঃ বিগত দেড় বছর পর কৃষকদের স্বার্থে রাস্তায় নামলেন প্রাক্তন মন্ত্রী নবজ্যোত সিং সিধু (Navjot Singh Sidhu)। না কোন নেতার বিপক্ষে গিয়ে, না কোন বিরোধীদের কটাক্ষ করে, তাঁর জীবনের রাজনৈতিক ইতিহাসে এক অভিনব ভঙ্গিতে প্রতিবাদে নেমেছেন।

পাকিস্তানী সেনা জেনারেলের সঙ্গে তাঁর হাত মেলানোয় উঠেছিল নানারকম বিতর্ক। পাশাপাশি তাকে মন্ত্রী সভা থেকে বিতাড়িত করায় উঠেছিল নানা বিতর্ক। এমনকি তিনি পাকিস্তানে গিয়ে একটি সভা মঞ্চেও বক্তৃতা রেখেছিলেন। তবে দেড় বছর পর আবারও এক নতুন রূপে কৃষকদের সমর্থনে মাঠে নামলেন।

নবজ্যোত সিং সিধুর প্রতিবাদ
রাজনৈতিক কৌশল ছেড়ে দিয়ে সমস্যার সমাধানের উপর এবার তিনি জোর দিয়েছেন। এই নতুন ভাবধারায় সিধু যেভাবে কংগ্রেস দলকে উপেক্ষা করেছেন, এর দ্বারা স্পষ্টই বোঝা যাচ্ছে যে, হাইকমান্ডের সঙ্গে মুখ্যমন্ত্রীকেও তাঁর ভেতরকার আগুনের প্রকাশ দেখাতে চলেছেন। তাঁর পাশে কোন রাজনৈতিক নেতা না থাকা সত্ত্বেও, তিনি রাজনীতির ঊর্ধ্বে উঠে সকল রাজনৈতিক নেতাদের একজোট হয়ে এর বিরোধের বিরুদ্ধে লড়ার আহ্বান জানিয়েছেন।

প্রতিবাদে ছিল না কোন রাজনৈতিক রঙ
একজোট হয়ে লড়ার কারণে সিধু সোমবার এবং মঙ্গলবার তাঁর বাসভবনে সমর্থকদের সাথে বৈঠক করেন। বৈঠকে স্থির হয়েছিল, প্রতিবাদকালে কোনও কর্মী কংগ্রেসের পতাক নিয়ে আসবেন না। কৃষকদের ছবি হোর্ডিংয়ে লাগানো হবে, তাদের হয়েই প্ল‍্যাকার্ড লেখা হবে এবং সিধুর ছবি থাকতে পারে। পাশাপাশি সিধু এই প্রতিবাদী সভায় কোন রাজনৈতিক নেতার বিষয়ে কোন বিরূপ মন্তব্যও করেননি।

প্রতিবাদী সভায় হর্ষমিত কৌর বাদলের পদত্যাগের বিষয়ে তিনি জানিয়েছেন, কোন রাজনৈতিক দলের হয়ে বা টিআরপির প্রয়োজনে নয়, কৃষকদের স্বার্থে তিনি এই প্রতিবাদে নেমেছেন। সাংবাদিকদের জিজ্ঞাসা করা প্রশ্নের জবাবে সিধু বলেছিলেন যে তিনি কোনও টিভি চ্যানেলের টিআরপি না বাড়িয়ে কৃষকদের সমস্যার সমাধান খুঁজতে এসেছেন

Related Articles

Back to top button