টাইমলাইনটাকা পয়সাভারত

Air India, Bigbasket-এর পর এবার এই ৫ টি কোম্পানি কিনতে চলেছেন রতন টাটা, প্রস্তুতি তুঙ্গে

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই Bigbasket, Air India, 1MG-র মত সংস্থাগুলিকে অধিগ্রহণের পর, টাটা গ্রুপ ভারতীয় বাজারে তার অবস্থানকে আরও মজবুত করে তুলেছে। তবে, এখানেই শেষ নয়, এবার ১০৩ বিলিয়ন ডলারের ব্যবসায়িক দিকে ফুড এন্ড বেভারেজের ইউনিটে Tata Consumer Products তার উপস্থিতি আরও শক্তিশালী করার জন্য প্রস্তুতি নিচ্ছে। এছাড়াও, এই পর্বে, টাটা গ্রূপ মোট পাঁচটি কনজিউমার ব্র্যান্ড অধিগ্রহণের জন্য আলোচনাও করছে।

জেনে নিন টাটা গ্রুপের পরিকল্পনা কি?
এই প্রসঙ্গে টাটা কনজিউমার প্রোডাক্টের চিফ এক্সিকিউটিভ অফিসার (CEO) সুনীল ডি’সুজা একটি সাক্ষাৎকারে জানিয়েছেন যে, ভবিষ্যতে কোম্পানির প্রচুর সম্প্রসারণ ইন-অর্গানিক উপায়ে ঘটবে। Tetley Tea এবং Eight o’Clock Coffee বিক্রিকারী সংস্থাটি আরও অনেক সংস্থার সাথে গুরুতর আলোচনা করেছে। তবে কোম্পানিগুলির নাম প্রকাশ করেননি তিনি।

পাশাপাশি, তিনি বলেন, “কিছু জায়গায় ভ্যালুয়েশন বেশি, কিন্তু বৃহৎ পরিস্থিতি, লিকুইডিটি এবং অন্যান্য বিষয় বিবেচনা করে, আমি নিশ্চিত যে সেগুলি বেশ সাশ্রয়ী হবে,” জানা গিয়েছে যে, Tata Consumer Products তার বোতলজাত পানীয় ব্যবসার ক্ষেত্রে NourishCo Beverages Ltd এবং cereal brand Soulfull-কে অধিগ্রহণ করেছে।

কড়া টক্কর পাবে এই কোম্পানিগুলি:
মনে করা হচ্ছে যে, টাটা কনজিউমার এই সেগমেন্টে ইউনিলিভার (Unilever) এবং মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মতো সংস্থাগুলির কাছ থেকে সরাসরি প্রতিযোগিতা পাবে। পাশাপাশি, এই সংস্থাগুলির আগামী ছয় মাসের মধ্যে ৬০ টি ছোট গ্রোসারি এবং কনজিউমার ব্র্যান্ডকে অধিগ্রহণ করার পরিকল্পনাও রয়েছে।

Starbucks-এর সম্প্রসারণের জন্য প্রস্তুতি চলছে:
বর্তমান সময়ে আমাদের দেশে করোনা সংক্রান্ত বিধিনিষেধ প্রায় তুলে নেওয়া হয়েছে। এমতাবস্থায়, টাটা গ্রুপের জনপ্রিয় চেইন Starbucks সম্প্রসারণের প্রস্তুতি নিচ্ছেন ডি’সুজা। গত অর্থ বছরে, সংস্থাটি ৫০ টি নতুন ক্যাফে খুলেছে। এভাবে মোট ২৬ টি শহরে কোম্পানির স্টোরের সংখ্যা বর্তমানে বেড়ে হয়েছে ২৬৮ টি। পাশাপাশি, টাটা গ্রূপ ভারতে অন্তত ১০০ টি Starbucks-এর আউটলেট রাখার পরিকল্পনাও করেছে।

Related Articles

Back to top button