fbpx
টাইমলাইনভারত

বেরিয়ে এলো চাঞ্চল্যকর রিপোর্ট, প্রবল জলে তলিয়ে যাবে মুম্বাই কলকাতা

বাংলা হান্ট ডেস্ক : এই ভাবে লাগাতার হারে দূষণের মাত্রা বাড়ছে তাতেই বিশ্ব উষ্ণায়নের প্রকোপ বাড়ছে। মেরু প্রদেশের বরফ গলছে, আর যার জেরে প্রতি বছর সমুদ্রের জলস্তর বৃদ্ধি পাচ্ছে কয়েক সেন্টিমিটার করে। শুধু তাই নয় দূষণের কারণেই কার্বনডাই অক্সাইডের পরিমাণ যেভাবে বাড়ছে তাতে গ্রিন হাউস এফেক্ট পৃথিবীতে থাবা বসাচ্ছে আর চিন্তা বাড়াচ্ছে বিজ্ঞানীদের।

আর এরই মধ্যে এক ভয়ানক ভবিষ্যত বাণী শোনালেন মার্কিন সংস্থার বিজ্ঞানীরা। সম্প্রতি একটি তথ্য প্রকাশ্যে এনেছেন বিজ্ঞানীরা যেখানেই স্পষ্টই উল্লেখ রয়েছে যদি কার্বন ডাই অক্সাইডের উত্পাদনে লাগাম না টানা যায় তা হলে আগামী 2050 সালের মধ্যে উপকূলবর্তী অঞ্চলগুলি মারাত্মক বিপদের মুখে পড়বেন।

বিশেষ করে বাণিজ্য নগরী মুম্বই সহ কলকাতা। সামুদ্রিক জলোচ্ছ্বাসের কারণে এই দুই জনবহুল অঞ্চল ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়বে, তাই তো 300 কোটি মানুষের ক্ষতি হবে। একই সঙ্গে বিজ্ঞানীরা আরও জানিয়েছে এশিয়ার মোট আট কোটি মানুষের ব্যাপক ক্ষয় ক্ষতির সম্ভাবনা রয়েছে। গত সপ্তাহে আমেরিকান জলবায়ু গবেষণা কেন্দ্র উপকূলীয় অঞ্চলে একটি মডেলও প্রস্তুত করেছে।

যদিও বিজ্ঞানীদের আশঙ্কা এই প্রথমবার নয় কারণ এর আগে অনেকবার কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যাওয়া নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন বিজ্ঞানীরা। আর এভাবেই ক্রমে ক্রমে গোটা বিশ্ব বিপদের মুখে পড়ছে তা জানতে বাকি নেই কার, আর এতেই বাংলাদেশ করছেন সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলেও জানাচ্ছেন বিজ্ঞানীরা।

Close
Close