টাইমলাইনফুটবলখেলা

FIFA-র ব্যানের কারণে AFC কাপের সেমিফাইনালে নামার সুযোগ হারালো এটিকে মোহনবাগান, হতাশ ভক্তরা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: যা আশঙ্কা করা হচ্ছিলো, সেটাই অবশেষে সত্যি হলো। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) কাজে তৃতীয় পক্ষের (সুপ্রিম কোর্ট) হস্তক্ষেপের কারণে ভারতের ফুটবলকে বড় শাস্তি মুখে ফেললো ফিফা। ফিফা কর্তৃক জারি নির্দেশনায় অনির্দিষ্টকালের জন্য ভারতকে ফুটবল থেকে ব্যান করা হয়েছে। অর্থাৎ আসন্ন ফিফা অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপও আর আয়োজন করতে পারবে না  ভারত। সেইসঙ্গে সিনিয়র, জুনিয়র, পুরুষ, মহিলা সহ কোনও পর্যায়ের ভারতীয় দলই আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামতে পারবে না নিষেধাজ্ঞা না ওঠা পর্যন্ত।

এই শাস্তির জেরে এএফসি কাপের জোনাল সেমিফাইনালে মাঠে নামা হচ্ছে না এটিকে মোহনবাগানের। সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত ফিফা নির্বাসিত করায় ভারতীয় ক্লাবগুলিও এএফসি আয়োজিত কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। এদিকে আগামী মাসের ৭ তারিখে যুবভারতীতে জোনাল সেমিফাইনালের যোগ্যতা অর্জন করে ফেলেছিল জুয়ান ফার্নান্দোর দল। ফলে স্বাভাবিকভাবেই হতাশ সবুজ মেরুণ ভক্তরা।

এএফসি কাপের পরবর্তী পর্যায়ে পৌঁছতে না পারার জন্য সবুজ-মেরুন ক্লাবের সচিব দেবাশিস দত্ত অভিযোগের আঙ্গুল তুলেছেন এআইএফএফ-এর দিকে। তিনি বলেন, “এর জন্য সম্পূর্ণ ভাবে দায়ী এআইএফএফ। তাদের দায়িত্বজ্ঞানের অভাবের কারণেই আমরা এই টুর্নামেন্টে ভালো রেজাল্ট করার সুযোগ হারালাম। ক্ষমতার লোভ দেশের ফুটবলকে শেষ করে দিচ্ছে। ভারতীয় ফুটবলে এটা একটা কালো দিন।”

ইতিমধ্যেই অক্টোবর মাসে আয়োজিত হতে চলা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজনের অধিকার হারিয়েছে ভারত। সুনীল ছেত্রী দের সিনিয়র ভারতীয় পুরুষ ফুটবল দল অক্টোবর মাসের আগেই একটি ফ্রেন্ডলি খেলত সিঙ্গাপুরের সাথে যা এখন আর হওয়া সম্ভব হবে না। এফসি কাপের গ্রুপ পর্বে দুর্দান্ত পারফরম্যান্স করে এটিকে মোহনবাগান সেমিফাইনালের যোগ্যতা অর্জন করেছিল। এখন তাদের প্লেয়ারদের জন্য ভরা যুবভারতীতে বড় মঞ্চে গলা ফাটানোর সুযোগ হারিয়ে হতাশ মেরিনার্সরা।

Related Articles