আন্তর্জাতিক

ভারত-আমেরিকার পর এবার অস্ট্রেলিয়ার সঙ্গে সংঘাত চিনের

বাংলা হান্ট ডেস্ক: আগে থেকেই আমেরিকার সঙ্গে চিনের (China) আদায়-কাঁচকলায় সম্পর্ক। সম্প্রতি আবার লাদাখ সীমান্ত নিয়ে ভারতের (India) সঙ্গেও তীব্র সংঘাতে জড়িয়েছে চিন। আর এবার অস্ট্রেলিয়ার সঙ্গেও ড্রাগনের দেশের সম্পর্ক ক্রমশ খারাপ হচ্ছে। বেশ কিছু সময় ধরেই আর্থিক ভাবে চিনের প্রতি বেশ খানিকটা নির্ভর হয়ে পরেছিল অস্ট্রেলিয়া। আর সেই সুযোগ নিয়েই ক্রমশ অস্ট্রেলিয়ার আভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে থাকে চিন। আর তা নিয়েই এবার ‘উষ্মা’ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া।

সমস্ত বিতর্কের সুত্রপাত সোমবার। সেদিন চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করেন। তাতে দেখা যায় এক ‘অজি’ সৈন্য এক আফগান বালকের গলায় ছুরি ধরে রয়েছে। আর এতেই অস্ট্রেলিয়া প্রশাসন ক্ষেপে যায়। সরাসরি চিনকে ক্ষমা চাইতে বলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। সেই সঙ্গে তিনি দাবি করেই ওই ছবিটি ভুয়ো এবং অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর জন্য চিনকে উপদেশ দেন।

কিন্তু চিন এই ভুয়ো ছবি কাণ্ডে ক্ষমা তো চায়ইনি। উল্টে অস্ট্রেলিয়ার দিকে তোপ দেগেছে চিনা প্রশাসন। চিনের বিদেশ মন্ত্রকের আরেক মুখপাত্র হুয়া চুনিং সাফ জানিয়েছেন, অস্ট্রেলিয়ার কাছে ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই নেই। বরং অস্ট্রেলিয়ার লজ্জিত হওয়া দরকার। পাশাপাশি, আফগানিস্তানে অস্ট্রেলীয় সেনার বর্বরতার নিন্দা করেছেন তিনি। অন্যদিকে, ওই ছবি কাণ্ডে বেজিংয়ের নিন্দা করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আরডেন।

Back to top button