টাইমলাইনভারত

ভারতের চার লক্ষ গ্রামে ভগবান রামের মূর্তি গড়ার ঘোষণা বিশ্ব হিন্দু পরিষদের

বাংলা হান্ট ডেস্কঃ অযোধ্যায় শ্রী রাম জন্মভূমি মন্দিরের ভূমি পুজোর পর বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad) একটি বড় কার্যক্রমের ঘোষণা করল। বিশ্ব হিন্দু পরিষদ দেশের ৪ লক্ষ গ্রামে ভগবান রামের মূর্তি গড়ার কাজ করবে। একই মডেলে প্রতিটি গ্রামে রাম মন্দির বানানো হবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, VHP চার লক্ষ গ্রাম আর ১০ কোটি মানুষের কাছে পৌঁছানর মিশন বানিয়েছে। এছাড়াও প্রতিটি বাড়ি থেকে রাম মন্দির নির্মাণের জন্য ১১ টাকা করে চাঁদা নেওয়া হবে। শোনা যাচ্ছে যে, প্রতিটি গ্রামেই ধার্মিক সভার আয়োজন হবে।

সুত্র অনুযায়ী, এই অভিযান নিয়ে VHP ডিসেম্বর মাসে বড় বৈঠক করতে চলেছে। VHP এর এই বৈঠকে তাঁদের আগামী মিশনের মঞ্জুরি দেওয়া হবে। আপাতত আলাদা আলাদা শহরে ভূমি পুজোর পর প্রসাদ বিতরণ কার্যক্রম চলছে। জানিয়ে দিই, অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য VHP অনেক সক্রিয় ভূমিকা পালন করেছে। আর এবার নির্মাণ সম্পূর্ণ হওয়ার আগেই VHP আরও একটি বড় অভিযানের ঘোষণা করেছে।

যদি অতীতের কথা বলে হয়, তাহলে রাম মন্দির আন্দোলনের মাধ্যমে দলিতদের যুক্ত করার জন্য রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ, VHP এর মতো সংগঠন প্রথম থেকেই লেগে আছে। ৯ নভেম্বর ১৯৮৯ এ যখন রাম মন্দিরের শিলন্যাস হচ্ছিল, তখন প্রথম ইট বিহারের দলিত কার্যকরতা কামেশ্বর চৌপালের হাত দিয়ে রাখা হয়েছিল। এই কাজের মাধ্যমে রাম মন্দির আন্দোলনের জন্য সম্পূর্ণ হিন্দু সমাজকে এক সূত্রে গাঁথার বার্তা দেওয়া হয়েছিল।

রাম মন্দির/ Ram temple

এর আগে VHP এর কেন্দ্রীয় কার্যধ্যক্ষ অলোক কুমার বলেন, ৪৯২ বছরের অপেক্ষার পর এখন সময় এসেছে। রাম মন্দিরের জন্য অনেকেই বলিদান দিয়েছে। রাম মন্দিরের সংকল্প পূরণ হওয়ার পর কাশী আর মথুরা নিয়ে VHP কাজ করবে নাকি, এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, যতদিন গোটা ভারত রামময় না হবে, আমাদের কাজ সম্পূর্ণ হবে না। এখনই কাশীর কথা বলব না, কারণ এখনো অযোধ্যার কাজ বাকি আছে।

Back to top button
Close