টাইমলাইনভারত

প্রবল বৃষ্টির পর বেরিয়ে এল লাল রঙের দুর্লভ সাপ, দেখতে ভিড় জমাল এলাকাবাসী

বাংলাহান্ট ডেস্কঃ লকডাউনের মধ্যে স্যোশাল মিডিয়ায় বন্য প্রাণীর ভাইরাল ভিডিও (Viral video) এবং ভাইরাল ছবি দেখতে পাওয়া গেছে। রাস্তায় বেরিয়ে আসতে দেখা গেছে। প্রকৃতির টানে অরণ্য থেকে লোকালয়ে চলে এসেছে কখনও ময়ূর, হরিণ, নীলগাই, বাঘরোল, ভামের দল আরও অনেক কিছুই। লকডাউনে দূষণের মাত্রা অনেক কম থাকায় প্রায়ই রাস্তা ঘাটে দেখা গেছে অনেক বন্যপ্রাণীকে। বনাঞ্চল ছেড়ে লোকালয়ে প্রাণ ভরে শ্বাস নিয়েছে বন্য প্রাণীরা।

দেখা মিলল বিরল প্রজাতির সাপের
প্রকৃতির ডাকে এবার লোকালয়ে দেখা মিলল প্রায় ৮২ বছরের পুরোন এক বিরল প্রজাতির সাপ। রেড কোরাল কুকরি, যার বিজ্ঞান্সম্মত নাম ওলিগোডন খেরিয়েন্সিস। ১৯৩৬ সালে দুধওয়ায় লালচে কমলা রঙের বিষহীন এই সাপকে দেখা গেছিল। তবে সম্প্রতি আবারও উত্তরপ্রদেশের লখিমপুর খেরির দুধওয়ায় জাতীয় উদ্যানে দেখা মিলল এই বিরল প্রজাতির লুপ্ত প্রায় সাপের। রেড কোরাল কুকরি (Red Coral Kukri snake), সম্প্রতিকালে নেটদুনিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয়েছে এই সাপের ছবি। দীর্ঘ ৮২ বছর পর দেখা মিলতেই নেটদুনিয়ায় ব্যাপকহারে ভাইরাল হল এই বিরল প্রজাতির সাপের ছবি।

কতটা ক্ষতিকারক এই রেড কোরাল কুকরি?
ভারতীয় বনবিভাগের ঊর্ধ্বতন আধিকারিক রমেশ পাণ্ডে জানিয়েছেন, আগে বেশি দেখা না গেলেও বিগত কয়েক বছরে মোট ৪ বার দেখা গেছে এই সাপ। ওয়াইল্ডলেন্স রবিবার সাপের ছবিটি শেয়ার করে লিখেছে, “দুধওয়ার ন্যাশনাল পার্ক বিশেষ বৈচিত্র্য এবং আশ্চর্যে ভরা। আজ সন্ধ্যায় বৃষ্টির পর একটি ঝুপড়ির পাশে দুর্লভ প্রাজতির এই রেড কোরাল কুকরি সাপের দেখা মিলেছে’।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সাপের দাঁত নেপালি অস্ত্র কুকরির মতো বলে এর নাম করণ করা হয়েছে। তবে এবার সাধারণ পোকামাকড় খেয়েই থাকে, এদের বিষ নেই।

Back to top button