fbpx
টাইমলাইনভারত

নাগরিকত্ব সংশোধনী বিল পাশের পর আবারও অশান্ত অসম, বিক্ষোভকারীদের নিশানায় বিজেপি নেতারা

বাংলা হান্ট ডেস্ক : লোকসভার পর রাজ্যসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। নাগরিকত্ব সংশোধনী বিল সোমবার লোকসভায় উথ্থাপনের আগে থেকই উত্তপ্ত হয়েছিল অসম। অসমের বিস্তীর্ণ এলাকায় বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়েছিল। গোটা রাজ্যে ক্যাব বিরোধী স্লোগান ওঠে থেকে শুরু করে টায়ার  জ্বালিয়ে বিক্ষোভ দেখানো হচ্ছিল। পড়ুায়ারা থেকে সাধারণ মানুষ একযোগে ক্যাবের বিরোধিতায় সরব হয়েছিল। কিন্তু তাতেও কাজ হয়নি। সোমবার মধ্যরাতে লোকসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশশোধনী বিল।

এরপর বুধবার রাজ্যসভাতেও পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। তা নিয়ে তো দফায় দফায় উত্তপ্ত হচ্ছে অসম।  একের পর এক হিংসার খবর ছড়াচ্ছে। বুধবার নাগরিকত্ব বিল রাজ্যসভায় পাশ হওয়ার আগেই মুখ্যমন্ত্রীর বাড়ি ঘিরে বিক্ষোভ দেখানো হয়েছিল। পাশাপাশি বিমানবন্দরে মুখ্যমন্ত্রীর গাড়ি আটকে বিক্ষোভ দেখানো হয়েছিল। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইটে আশার বানী শুনিয়েছিলেন। কিন্তু তাতেও শান্ত হয়নি।  আর এরই মধ্যে বিক্ষোভকারীদের নিশানায় রয়েছে বিজেপি নেতারা।

যেহেতু বিজেপি সরকারের নেতৃত্বে দেশে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়েছে তাই বিক্ষোভকারীরা বিজেপি নেতাদের টার্গেট করেছে বলেই শোনা যাচ্ছে। অসমের তিনসুকিয়াতে দোকানঘর জ্বালিয়ে দেওয়া হয়েছে পাশাপাশি বাড়িতেও হামলা করা হচ্ছে বলে শোনা গিয়েছে। এককথায় গোটা রাজ্য জুড়ে আশান্তির আঁচ ছড়িয়েছে। গুয়াহাটিতে জারি হয়েছে কার্ফু।  অসমে নিরাপত্তা বাহিনী জোরদার করা হয়েছে।

ইতিমধ্যে ১২ কোম্পানিপ নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। বুধবার রাজ্যসভায় নাগরিক গত সংশোধনী বিল পাশ হওয়ার পর থেকে কলেজের ছাত্রছাত্রীরা পথ অবরোধ করেছিল একই সঙ্গে মিছিলে হেটেছে তাঁরা। অসমের ডিব্রুগড়ে সেনা নামানো হয়েছে যাঁরা ইতিমধ্যে বিভিন্ন এলাকায় ফ্ল্যাগ মার্চ শুরু করে দিয়েছে।

অপরাধে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট, অসমে ইন্টারনেট বন্ধ রাখা হতে পারে বলে সূত্রের খবর।যেহেতু বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে গিয়েছে তাই কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না অসম সরকার কারণ বুধবার অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকে ঘিরে ব্যাপক বিক্ষোভ দেখিয়েছিল সাধারণ মানুষ এবং তাঁর বাড়িতেও হামলা করেছিল তাই ত্রিপুরার মতো ইন্টারনেট পরিষেবা বন্ধ করতে চাইছে অসম সরকার। বুধবার দীর্ঘ কয়েক ঘণ্টার বাদ বিবাদের পর রাত্রি প্রায় নটার দিকে পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল।

Back to top button
Close
Close