টাইমলাইনভারত

বালাকোটে এয়ার স্ট্রাইক করে জইশ-এ-মোহম্মদ এর ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া ভিডিও প্রকাশ্যে আনল ভারতীয় বায়ুসেনা

বাংলা হান্ট ডেস্কঃ এয়ার চীফ মার্শাল রাকেশ সিং ভাদৌরিয়া বায়ুসেনা দিবসে একটি সাংবাদিক সন্মেলনে বলে, বায়ুসেনা গত বছর অনেক গুরুত্বপূর্ণ অভিযান করেছিলে। যার মধ্যে অন্যতম হল ২৬ ফেব্রুয়ারি বালাকোট এয়ার স্ট্রাইক। পুলওয়ামা হামলার পর ভারতীয় বায়ুসেনা প্রতিশোধ নেওয়া জন্য পাক সীমান্ত পার করে জঙ্গি শিবির গুঁড়িয়ে দিয়ে এসেছিল ২৬ ফেব্রুয়ারি।

এয়ার চীফ মার্শাল বলেন, ২৭ ফেব্রুয়ারি পাকিস্তান দ্বারা করা হাওয়াই হামলার পর হওয়া লড়াইয়ে ভারতীয় বায়ুসেনা একটি মিগ-২১ খুইয়ে দেয় আর পাকিস্তানের একটি এফ-১৬ ধ্বংস করে দেওয়া হয়। এয়ার চীফ মার্শাল বলেন, আগামী দিনে রাফাল আর এস-৪০০ ভারতীয় বায়ুসেনার ক্ষমতা কয়েকগুন বাড়িয়ে দেবে।

আরেকদিকে বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভদৌরিয়া দ্বারা করা বার্ষিক বায়ুসেনা দিবসের প্রেস কনফারেন্সে একটি প্রচার ভিডিও রিলিজ করা হয়, যেখানে বালাকোট এয়ার স্ট্রাইককে দেখানো হয়েছে। শ্রীনগরে ২৭ ফেব্রুয়ারি এমআই-১৭ চপার দুর্ঘটনাগ্রস্ত হয়, সেটা নিয়ে বায়ুসেনা প্রধান বলেন, কোট অফ ইনকোয়ারি সম্পূর্ণ হয়ে গেছে। আর এই দুর্ঘটনায় আমাদেরই ভুল ছিল, কারণ আমাদের মিসাইল আমাদের হেলিকপ্টারকে নিশানা বানিয়েছিল।

উনি বলেন, এই মামলায় আমরা দুই অফিসারের বিরুদ্ধে পদক্ষেপ নেবো। আমরা এটা স্বীকার করছি যে, এটা আমদের অনেক বড় ভুল ছিল। আর আমরা এটাও সুনিশ্চিত করছি যে, আগামী দিনে আমাদের তরফ থেকে এমন ভুল হবেনা। বায়ুসেনা প্রধানকে আগামী দিনে বালাকোট এয়ার স্ট্রাইকের মতো আরও স্ট্রাইক হবে কিনা জিজ্ঞাসা করায় উনি বলেন, যদি কোনদিন পাকিস্তানের তরফ থেকে আবারও এমন হামলা হয়। তাহলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আমরা এর জবাব দিতে প্রস্তুত।

Related Articles