টাইমলাইনভারতরাজনীতি

বিমানবন্দর, আদালত ইত্যাদি প্রধানমন্ত্রী সহ ৫ জন চালাচ্ছেন, যারা কৃষকদের ক্ষতি চায়ঃ রাহুল গান্ধী

বাংলাহান্ট ডেস্কঃ কৃষি বিলের (agricultural bill) প্রতিবাদে প্রথম থেকেই কৃষকদের পাশে দাঁড়িয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (rahul gandhi)। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে প্রধানমন্ত্রী সরকার এবং বিজেপির তুলোধোনাও করে ছেড়েছেন। এরই মধ্যে যখন দিল্লী সীমান্তে কৃষকরা আন্দোলন করছিলেন, ঠিক সেই সময় রাহুল গান্ধীর ইটালিতে নিউ ইয়ার পালন করতে যাওয়া নিয়েও কম সমালোচিত হননি রাহুল গান্ধী। ফিরে আসার পরও তাঁকে অনেক প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল।

আবারও ফুল ফর্মে কৃষকদের আন্দোলনে অংশ নিলেন রাহুল গান্ধী। শুক্রবার দিল্লীতে কৃষকদের সমর্থন করে রাস্তায় নামলেন কংগ্রেস নেতা। লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজলের বাসভবনের সামনে বিক্ষোভে নেতৃত্ব দিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী এবং সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা। পাশাপাশি শুক্রবার সারাদিন কৃষক অধিকার দিবস পালনের সিদ্ধান্তও নেন।

এদিনের সভা থেকে বিজেপি সরকারকে আক্রমণ করে তিনি বলেন, ‘কৃষকদের শেষ করার জন্যই এই আইন তৈরি করা হয়েছে। কৃষকদের কোন উপকারে আসবে না এই আইন। এই আইন অবিলম্বে বিজেপি সরকারকে প্রত্যাহার করে নিতে হবে, তা নাহলে কংগ্রেস পিছু হটবে না’। সেইসঙ্গে কৃষি বিলক ‘কৃষক বিরোধী’ আখ্যা দিয়েও কেন্দ্র সরকারের বিরুদ্ধে আক্রমণ করেন।

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী মোদী কৃষকদের ভালো চায় না। তিনি শুধুমাত্র কৃষি আইনের বিরোধীদের উপর রাগ দেখাতে পারেন। তিনি ভেবেছিলেন, কৃষকদের কোন ক্ষমতা নেই, তারা ১০-১৫ দিনের মধ্যেই চলে যাবে। কিন্তু কৃষকরা যাবে না, আপনাকেই চলে যতে হবে। বিমানবন্দর, আদালত… সমস্ত কিছু প্রধানমন্ত্রী সহ ৫ জন লোক চালাচ্ছেন। তারা সকলেই কৃষকদের বিরুদ্ধে গিয়ে তাদের শেষ করতে চায়’।

Back to top button