আন্তর্জাতিকটাইমলাইনভারত

পাকিস্তানের কান্ড দেখে রেগে গেলেন অজিত দোভাল, ঝামা ঘষলেন ইমরান সরকারের মুখে

Bangla Hunt Desk: ইমরান খানের (Imran khan) আচরণে ক্ষিপ্ত হলেন অজিত দোভাল (ajit Doval)। ছেড়ে দিলেন রাশিয়ার বৈঠকও। ভারত পাকিস্তানের বিরোধ সেই প্রাচীন কাল থেকেই চলে আসছে। আন্তর্জাতিক মহলে একথা সকলেরই অবগত পাক জঙ্গি সংগঠন সর্বদাই ভারত এমনকি গোটা বিশ্বের উপর আঘাত হানতে প্রস্তত। ভারতও তার পাল্টা জবাব দিতে কখনই পিছপা হয় না। তবে এবার জঙ্গি সংগঠন নয়, সরাসরি চীনের ন্যায় মানচিত্রে আঘাত হানতে উঠে পড়ে লেগেছে পাক সরকার ইমরান খান।

রাশিয়ার বৈঠক
সম্প্রতি রাশিয়ায় SCO অর্থাৎ সাংহাই সহযোগ সংগঠনের সদস্যদের রাষ্ট্রীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক সম্পন্ন হয়। এই বৈঠকে অন্যান্য দেশের মত পাকিস্তান এবং ভারতও উপস্থিত হয়েছিল। কিন্তু এই বৈঠকে পাকিস্তান শান্তি সমৃদ্ধির প্রসঙ্গ না তুলে, নিজের উদ্দেশ্য সাধনে ব্রতী হয় পাকিস্তান।

পাক সরকারের ভুয়ো নকশা পেশ
এই বৈঠকে পাকিস্তান নিজেদের একটি নতুন ভুয়ো মানচিত্র প্রকাশ করতে উদ্যত হয়। কিন্তু পাকিস্তান প্রদত্ত এই নকশার বিরুদ্ধে গিয়ে ভারত সেটিকে ভুয়ো বলে প্রমাণ করে দেয়। পাক সরকার এই ভুয়ো নকশাকে সম্মত দিয়ে নতুন চাল চালতে চেয়েছিল। কিন্তু বৈঠকে পাকিস্তানের কারসাজি ধরতে পেরে, NSA অজিত দোভাল এই প্রস্তাবের বিরোধিতা করে বৈঠক ছেড়ে উঠে যান।

বৈঠক ছাড়লেন ভারতীয় আধিকারিক
এই ঘটনার পরিপ্রেক্ষিতে ভারতীয় বিদেশ মন্ত্রালয় জানিয়েছে, রাশিয়ায় আয়োজিত এই বৈঠকে পাকিস্তানের পক্ষ থেকে ইচ্ছে করে একটি ভুয়ো নকশা প্রকাশ করা হয়েছে। এই কাজ বৈঠকের নিয়মের উলঙ্ঘন করেছে। এই নকল নকশা বর্তমান দিনে পাকিস্তানে ব্যাপকহারে ঘুরে বেড়াচ্ছে। পাকিস্তানের এই নকশা প্রকাশের পর ভারতীয় আধিকারিক দেশের সঙ্গে পরামর্শ করেই বৈঠক ছেড়ে উঠে গিয়েছেন।

প্রসঙ্গত, নেপাল সরকার কেপি শর্মা অলির মতই আগস্টের শুরুর দিকে পাক সরকার ইমরান খান পাকিস্তানের একটি নতুন নকশা প্রকাশ করেন। যেখানে তারা দাবী করে লাদাখ, জম্মু কাশ্মীরের শিয়াচেন, গুজরাটের জুনাগড় আর সর ক্রীক- এগুলো ভারতের অংশ নয়, পাকিস্তানের অন্তর্ভুক্ত। এই ভুয়ো নকশাকে কেন্দ্র করেই রাশিয়ার SCO বৈঠকে বিরোধ ভারত পাকিস্তানের মধ্যে ফের বিরোধ বেঁধে যায়।

Back to top button
Close