টাইমলাইন

হটাৎ আফগানিস্তানে পৌঁছালেন অজিত দোভাল, টেনশন বাড়ল ভারতের শত্রুদের

আন্তর্জাতিক মহলে ভারত লাগাতার যেভাবে শক্তি বৃদ্ধি করছে তা নিঃসন্দেহে ভারত বিরোধীদের চিন্তা বৃদ্ধি করছে। বিশেষ করে অজিত দোভালের মতো ব্যাক্তির যখন সক্রিয় মুভমেন্টের খবর আসে তখন ভারতের শত্রুদের মাথায় চিন্তার বাদল ঘনিয়ে আসে।

এখন তাজা খবর আসছে যে অজিত দোভাল আফগানিস্তানের রাজধানী কাবুল পৌঁছে গেছেন।জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল কাবুল পৌঁছাবেন এমন খবর আগে থেকে উপলব্ধ ছিল না। হটাৎ করেই উনি আফগানিস্তানে পৌঁছে গেছেন বলে দাবি করা হচ্ছে।

যার পর থেকে প্রতিবেশী দেশগুলির পেটে ব্যথা বৃদ্ধি পেয়েছে। আফগানিস্তানের সফরে গিয়ে অজিত দোভাল উনি সেখানের সমস্ত শক্তিশালী নেতাদের সাথে বৈঠক করেছেন বলেও খবর সামনে আসছে।

ভারতের NSA আফগানিস্তানের নেতাদের সাথে আতঙ্কবাদের বিরুদ্ধে লড়াই ও রণনীতি ইস্যুতে আলোচনা করেছেন। ২ দিনের সফরে অজিত দোভাল এক উচ্চস্তরীয় প্রতিনিধি মন্ডলের নেতৃত্ব করছেন। উনি আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গানির সাথে রাষ্ট্রপতি ভবনে সাক্ষাত করেন।

আফগানিস্তানের পক্ষ থেকে এই বিষয়ে এক বিবৃতি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে আফগানিস্তান ভারতের সাথে বন্ধুত্বের সম্পর্ককে আরো উন্নত করতে চাই। জানিয়ে দি, এখন আফগানিস্তান সেনা একশন মুডে রয়েছে। আফগানিস্তান সেনা লাগাতার তালিবান ও পাকিস্তানের আতঙ্কবাদীদের সাফাইতে লেগে পড়েছে।

সম্প্রতি আফগানিস্তান স্ট্রাইক চালিয়ে পাকিস্তানের ৯ জন আতঙ্কবাদী ও ৫ জন তালিবানকে খতম করেছে। আর এই পরিস্থিতিতে অজিত দোভালের আফগানিস্তান সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button