টাইমলাইনআবহাওয়া

৬ জেলায় তাপপ্রবাহের সতর্কতার মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, ভিজবে পাহাড়ও: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য জুড়ে চলছে দাবদাহ। রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। এই তীব্র দাবদাহের পরিস্থিতি বজায় থাকতে পারে আজ অর্থাৎ রবিবারও। যদিও উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেরই কয়েকটি জেলাতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু তবুও তা যে কাঙ্ক্ষিত স্বস্তি এনে দেবে না তা বলাই বাহুল্য। জেনে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৪° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮°সেলসিয়াস
আর্দ্রতা : ৯৭%%
বাতাস :  ২৪.১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৪%

আজকের আবহাওয়া
শনিবার বিকেলে দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের বুলেটিন অনুযায়ী, রবিবার হালকা মেঘাচ্ছন্ন থাকবে শহর কলকাতা এবং সংলগ্ন এলাকার আকাশ। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে। বৃষ্টি হতে পারে দক্ষিণের কিছু জেলায়ও। দক্ষিণের বাকি জেলাগুলিতে আপেক্ষিক আর্দ্রতার কারণে তুঙ্গে থাকবে অস্বস্তি। বঙ্গোপসাগর থেকে আসা দক্ষিণ পশ্চিম হাওয়ার কারনেই বাড়ছে জলীয় বাষ্পের পরিমাণ। এদিন কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩৪° এবং ২৮° সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
আলিপুর আবহাওয়া দপ্তরের দেওয়া পূর্বাভাস অনুযায়ি আজও বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে। আজ অর্থাৎ ১৭ এপ্রিল রবিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১৮ এপ্রিল সোমবার সকালের মধ্যে সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। যদিও আগামী ৫ দিনে আবহাওয়ার তেমন পরিবর্তনের কোনও সম্ভাবনাই নেই।

অন্যদিকে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। অধিকাংশ জেলাতেই সারাদিন ধরে দমকা হাওয়া চলবে। যা কিছুটা স্বস্তি দিলেও বাড়াবে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ। জলীয় বাষ্পের কারণে গরমের প্রকৃত অনুভূতি অনেক বেশি থাকবে। আগামী ৫ দিন তাপমাত্রার বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে জুড়ে। ১৭ এপ্রিল রবিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকার সম্ভাবনা। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১৮ এপ্রিল সোমবার সকালের মধ্যে পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজ্যের পশ্চিম অংশের জেলাগুলির সঙ্গে তাপে পুড়ছে উপকূলীয় জেলা গুলিও। এপ্রিল পড়ার পর থেকেই পুরুলিয়া বাঁকুড়ার তাপমাত্রা পৌঁছেছে ৪০° এর কাছাকাছি। উত্তরোত্তর বেড়েই চলেছে রাজ্যের পশ্চিমাংশের জেলাগুলির তাপমাত্রা। এই অবস্থায় আগামী ২৪ ঘন্টায় মালদহ, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলেই সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল পরিষ্কার থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। দক্ষিনবঙ্গের কয়েকটি জেলাতেও হতে পারে বৃষ্টি। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৪° এবং ২৮° সেলসিয়াস।

Related Articles