টাইমলাইনআবহাওয়া

আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা, পশ্চিমবঙ্গের এই সকল জেলাগুলিতে: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক :আপতত বৃষ্টি থামার কোনও ইঙ্গিত নেই রাজ্য জুড়ে। উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সঙ্গে সঙ্গেই দক্ষিণবঙ্গেও জারি থাকছে বৃষ্টি। সঙ্গে পাল্লা দিয়ে চলবে বজ্র-বিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়া। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণ আন্দামান সাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে। আগামী ২৭ মে তা প্রবেশ করবে কেরলে। ফলে প্রাক বর্ষার জেরেই বৃষ্টি চলবে বঙ্গ জুড়ে। পশ্চিমবঙ্গে কবে ঢুকবে বর্ষা সেদিকেও নজর রাখছেন আবহবিদরা।  অশনির প্রভাবে এবার সময়ের আগেই বর্ষা চলে আসতে পারে বলেও মত বিশেষজ্ঞদের।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৬° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৯° সেলসিয়াস
আর্দ্রতা : ৭৮%
বাতাস : ২ ০.৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯৮%

আজকের আবহাওয়া
মঙ্গলবার  বিকেলে দেওয়া আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ১৯ মে-এর মধ্যে মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। হতে পারে মাঝারি বৃষ্টিও। আগামী ২৪ ঘন্টায় বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ সংলগ্ন জেলাগুলিতেও। সঙ্গে বইতে পারে প্রায় ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা  বেগে ঝোড়ো হাওয়া। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে, ৩৬° সেলসিয়াস এবং ২৯° সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
১৯ মে, বৃহস্পতিবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবার অর্থাৎ ১৮ তারিখ। ফলে এই দুই জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা । বুধবার সকালের মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এর কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ বৃহস্পতিবার সকালের মধ্যেও দার্জিলিং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী দিন দুয়েকে তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই উত্তরবঙ্গের জেলাগুলিতে।

অন্যদিকে ১৯ মে বৃহস্পতিবার সকালের মধ্যে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদেও হতে পারে  বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি।  এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর, যার বেগ হতে পারে ঘন্টায় ৪০ থেক ৫০ কিমি। তবে বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তটনের সম্ভাবনা রয়েছে। এদিনও সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। সঙ্গে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। আপতত দক্ষিনবঙ্গের কোনও জেলাতেই তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল  মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ।  বিক্ষিপ্ত  বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।  ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। একই সঙ্গে চলবে ঝোড়ো হাওয়া।  বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৬° সেলসিয়াস এবং  ২৮° সেলসিয়াস।

Related Articles

Back to top button