টাইমলাইনবিজ্ঞানভারত

পুরো বিশ্বকে তাক লাগিয়ে ভারত বানাল অত্যাধুনিক হেলমেট! ১০ মিটার দূরেই থেমে যাবে এ.কে ৪৭ এর গুলি

শত্রুকে নাজেহাল করতে ভারতের অস্ত্রভান্ডারে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে অত্যাধুনিক একাধিক যুদ্ধাস্ত্র। সেই তালিকায় নবতম সংযোজন ঘটল আরো একটির। তবে এটি অস্ত্র নয়, একটি ঢাল বলা চলে। এই হেলমেট নাকি পরলে ১০ মিটার দূরেই থেমে যাবে একে ৪৭ এর গুলি। ভারতে প্রথম বানানো হল এই অত্যাধুনিক অভিনব হেলমেট।

জানা গিয়েছে, অত্যাধুনিক এই হেলমেটের ওজন মাত্র ১.৪ কিলোগ্রাম। যার সাহায্যে ৪০০ মিটার দূর থেকেই বুলেটের লোকেশন বের করতে পারবে ভারতীয় সেনা (Indian army)। যুদ্ধে  এক অনন্য ভূমিকা নিতে চলেছে এই হেলমেট ।  লখনউ এর আর্মি কলেজ অফ মিলিটারির ইঞ্জিনিয়রদের এমন আবিষ্কারে সেনাবাহিনী যে জঙ্গি নিধনে বাড়তি শক্তি পেতে চলেছে তা বলার অপেক্ষা রাখেনা।

জম্মু কাশ্মীরের মতো জঙ্গি উপদ্রুত এলাকায় সেনার জন্য এই হেলমেট  অগ্রণী ভূমিকা পালন করবে বলেই আশাবাদী ভারতীয় সেনা। সম্প্রতি লখনউ তে ডেফএস্কপোর ১১ তম এডিশনে প্রকাশ্যে আনা হয় অভিনব এই আবিষ্কার।

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর অভিনব সব অস্ত্র ভান্ডার প্রদর্শনের অনতম স্থান ডেফএক্সপো। কিছু দিন আগে লখনউ তে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যার উদবোধনে আসেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে উপস্থিত ছিলেন সারা বিশ্বের ১৫০ এর ও বেশি কম্পানি। সেখানেই তুলে ধরা হয় এটিকে।

Back to top button